মেহেরপুরে আগাম আবহাওয়া বার্তা দিবে ওয়েদার ডিসিশন সাপোর্ট সিস্টেম

খান মাহমুদ আল রাফি, মেহেরপুর: প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস জানতে মেহেরপুরে অত্যাধুনিক ওয়েদার ডিসিসন সাপোর্ট সিস্টেম স্থাপন করা হয়েছে। এই ওয়েদার ডিসিসন সাপোর্ট সিস্টেম বাংলাদেশের মধ্যে মেহেরপুর জেলাতেই সর্বপ্রথম মেহেরপুর জেলা প্রশাসকের কার্যলয়ে স্থাপন করা হয়েছে। এই যন্ত্রের সাহায্যে মেহেরপুরের বজ্রপাত,ঝড়, ঘুর্ণিঝড়, কালবৈশাখী, ভুমিকম্প, ভূগর্ভস্থ পানি দূষণসহ সহ বিভিন্ন প্রকৃতিক দুর্যোগের পূর্বাভাস সহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দিক নির্দেশনা পাওয়া যাবে।

তবে এই যন্ত্র পরিচালনার জন্য আবহাওয়া অধিদপ্তর থেকে কোন লোকবল এখনও নিয়োগ দেওয়া হয়নি। প্রাথমিক ভাবে এটা মেহেরপুর জেলা প্রশাসকের কার্যলয় হতে জেলা প্রশাসনের জনবল দ্বারা পরিচালিত হবে। মেহেরপুর জেলা প্রশাসন আফিস সুত্রে জানা গেছে, মেহেরপুর জেলা দুর্যোগপ্রবণ ও কৃষিপ্রধান অ ল হওয়া সত্বেও এ জেলায় কোন আবহাওয়া অফিস নেই। পার্শ্ববতী চুয়াডাঙ্গা জেলাতে আবহাওয়া অফিস থাকলেও এ জেলার আবহাওয়া সংক্রান্ত দৈনিক কোন তথ্য সেখান থেকে পাওয়া যায়না। তাই আবহাওয়া সংক্রান্ত নিখুত তথ্য উপাত্র সংগ্রহ ও বিশ্লেষণের জন্য জনপ্রশাসন প্রতিমন্ত্রীর ঐকান্তিক চেষ্টায় ওয়েদার ডিসিসন সাপোর্ট সিস্টেম যন্ত্রটি স্থাপন করা হয়েছে।

মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শংকর কুমার মজুমদার বলেন, ‘এই যন্ত্রের মাধ্যমে মেহেরপুর জেলার কৃষকদের এক নব দিগন্তের সূচনা হবে। এর মাধ্যমে কৃষকরা জানতে পারবে বৃষ্টি হবে কি হবেনা। বৃষ্টি হওয়ার আগাম সংবাদ পেলে তাদের সেচের খরচ বেচে যাবে। আবার ঝড় সহ প্রাকৃতিক দূর্যোগ সমন্ধে তারা জানতে পেরে আগাম ফসল ঘরে উঠাতে পারবে, ফলে প্রাকৃতিক কারনে ফসলের ক্ষয়ক্ষতি কমবে। ক্ষয়ক্ষতি কম হওয়ায় ফসলের উৎপাদন কিছুটা হলেও বৃদ্ধি পাবে। কৃষক অর্থনৈতিক ভাবে লাভবান হবে।

জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান বলেন, ‘অত্যাধুনিক এই সিস্টেমটি বিশ্বের বিভিন্ন দেশে থাকলেও বাংলাদেশে এই প্রথম ব্যবহৃত হচ্ছে। এবং বাংলাদেশের মধ্যে মেহেরপুরই হচ্ছে প্রথম জেলা যেখানে এই সিস্টেমটি স্থাপন করা হয়েছে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপির ঐকান্তিক চেষ্টার ফসল হিসাবে মেহেরপুর জেলায় আবহাওয়া অফিস না থাকতে ও জনস্বার্থে ডিসি অফিসে প্রাথমিক ভাবে সিস্টেমটি স্থাপন করা হয়েছে।