মেজর সিনহা হত্যা: বরখাস্ত ওসি প্রদীপসহ তিন কর্মকর্তাকে তদন্ত টিমের জিজ্ঞাসাবাদ

 মোঃ জয়নাল আবেদীন টুক্কু, কক্সবাজারের টেকনাফে অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যা মামলায় কারাগারে থাকা সদ্য বরখাস্ত হওয়া টেকনাফ থানার সাবেকওসি প্রদীপ কুমার, বাহারছড়া তদন্ত কেন্দ্রের সাবেক পরিদর্শক লিয়াকত, টেকনাফ থানার সাবেক এসআই নন্দ দুলাল রক্ষিতকে জিজ্ঞাসাবাদ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি।

কক্সবাজারের জেল সুপার মোঃ মোকাম্মেল হোসেন বলেন. সোমবার (১৭ আগস্ট) বেলা সাড়ে ১১ টার দিকে কক্সবাজার জেলা কারাগারে থাকা তিন আসামিকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তদন্ত টিমে রয়েছেন কমিটির প্রধান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মিজানুর রহমান, সদস্য চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোঃ জাকির হোসেন, কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ শাজাহান আলি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগের প্রতিনিধি সদস্য লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ।


আগামী ২৩শে আগস্টের মধ্যে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার তদন্ত প্রতিবেদন দাখিল করার কথা জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রাণালয়ের গঠিত তদন্ত কমিটি।
গত রবিবার (১৬ আগষ্ট) টেকনাফে  গণশুনানীতে ৯জন প্রত্যক্ষদর্শী তাদের স্বাক্ষ্য বা বয়ান প্রদান করেছেন। আগামী ২৩ আগষ্ট চুড়ান্ত রিপোর্ট দেওয়ার সময় নির্ধারণ করা হয় বলে জানা যায়। 

এ দিন সকাল সাড়ে ১১টা হতে বিকাল ৫টা পর্যন্ত বিশেষ নিরাপত্তায় তদন্ত কমিটির আহবায়ক ও চট্টগ্রাম অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান, রামু ১০ পদাতিক ডিভিশনের জিওসি মনোনীত এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের লেঃ কর্ণেল সাজ্জাদ, চট্টগ্রামের ডিআইজি মনোনীত অতিরিক্ত ডিআইজি জাকির হোসেন এবং কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ শাজাহান আলীর সমন্বয়ে টেকনাফ বাহারছড়ার শামলাপুর রোহিঙ্গা ক্যাম্পের সিআইসি অফিসে এই গণশুনানি অনুষ্ঠিত হয়। 


এতে ঘটনার দিন বিকাল হতে হত্যাকান্ড সংগঠিত হওয়া হত্যাকান্ড পর্যন্ত ঘটনায় গণশুনানীতে ৯জন প্রত্যক্ষদর্শী তাদের স্বাক্ষ্য বা বক্তব্য প্রদান করেন। গণশুনানী কালে পুলিশের মাদক বিরোধী অভিযান চলাকালে ষড়যন্ত্রমূলক নির্যাতন, হয়রানি এবং অবৈধ উপায়ে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ভূক্তভোগী শত শত মানুষ ভীড় চোখে পড়ারমত।


তদন্ত প্রতিনিধি দলের স্বাক্ষ্য গ্রহণ শেষে উপস্থিত সকল সাংবাদিকদের জানান, তদন্ত কমিটি গঠিত হওয়ার পর থেকে ৩ বার সংশ্লিষ্টদের সমন্বয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। স্বাক্ষ্য দানের জন্য উপস্থিত ১১জনের মধ্যে ৯জনের স্বাক্ষ্য গ্রহণ করা হয়েছে এবং অপর ২জনকে প্রত্যক্ষ স্বাক্ষী মনে না হওয়ায় তাদের স্বাক্ষ্য নেওয়া হয়নি। তিনি আর বলেন এই ঘটনায় সম্পৃক্ত পুলিশ, আনসার সদস্য, যানবাহন যাত্রী, পোস্টমর্টেমকারী ডাক্তার ও পুলিশ, প্রতক্ষদর্শীসহ সংশ্লিষ্ট ৬০জনের সাথে কথা বলেছেন তদন্ত কমিটি। ইনশাআল্লাহ আশা করছি আগামী ২৩ আগষ্ট তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।