ভোট গ্রহণ চলছে চতুর্থ ধাপের পৌর নির্বাচনে

নিজস্ব প্রতিবেদকঃ সারাদেশে অনুষ্ঠিতব্য চতুর্থ ধাপে ৩৪ জেলার ৫৫ পৌরসভায় ভোট গ্রহণ চলছে। আজকে রবিবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৮ টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। এ ভোট গ্রহণ চলবে বিকেল ৪ টা পর্যন্ত । চতুর্থ ধাপের নির্বাচনে ২৫ পৌরসভায় ব্যালট পেপারে ভোট হচ্ছে এবং ৩০ পৌরসভায় হচ্ছে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) এ ভোট।

চতুর্থ ধাপের পৌর নির্বাচনে ৫৫ পৌরসভায় মেয়র পদে লড়ছেন ২২৩ জন, ৫১০ টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ২০৯৯ জন এবং ১৭০ টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ৬২৯ জন। এসব পৌরসভায় মোট ৮০২ টি ভোটকেন্দ্রে কক্ষ সংখ্যা চার হাজার ৯২৭ টি এবং মোট ভোটার ১৭ লাখ ৬২৪ জন।

এছাড়াও সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য ৫০১ জন নির্বাহী ও ৫৫ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে কাজ করে যাচ্ছেন। পুলিশের ১৬৭ টি মোবাইল ও ৫৫ টি স্ট্রাইকিং ফোর্স টিম, র‌্যাবের ১৬৭ টি টিম, প্রত্যেক পৌরসভায় গড়ে দুই প্লাটুন বিজিবি ও উপকূলীয় এলাকায় প্রতি পৌরসভায় এক প্লাটুন কোস্টগার্ডও মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য যে, বাংলাদেশে মোট ৩২৯ টি পৌরসভা রয়েছে। করোনা ভাইরাসের কারণে এবছর পাঁচ ধাপে এসব পৌরসভায় ভোট গ্রহণ করছেন নির্বাচন কমিশন (ইসি)। প্রথম দফায় ২০২০ সালের ২৮ ডিসেম্বর, দ্বিতীয় ধাপে ২০২১ সালের ১৬ জানুয়ারি এবং তৃতীয় ধাপে ৩০ জানুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। চতুর্থ ধাপের নির্বাচন ১৪ ফেব্রুয়ারি চলমান রয়েছে এবং পঞ্চম ধাপে ভোট হবে ২৮ ফেব্রুয়ারি।