ব্যালট ছিনতাই, প্রিজাইডিং অফিসার-পুলিশ-আনসারসহ আহত অনেকে

হবিগঞ্জের বানিয়াচং ও আজমিরীগঞ্জে কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় দু’টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। সংঘর্ষে আহত হয়েছেন দায়িত্বরত প্রিসাইডিং অফিসার, পুলিশ, আনসারসহ ৬ জন।


আজ সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শুরু হলেও বেলা ১১টার দিকে বানিয়াচং উপজেলার শাহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্র দখল ও  ব্যালট ছিনতাইয়ের চেষ্টা চালায় একদল দুর্বৃত্ত। এ সময় দায়িত্বপ্রাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বাধা প্রদান করলে দুর্র্বৃত্তদের সঙ্গে তাদের সংঘর্ষ বাধে। এতে শাহপুর কেন্দ্রের প্রিজাইডিং অফিসার প্রভাষক জাহির আলম, পুলিশ কনস্টেবল জামাল উদ্দিন, আনসার সদস্য আবদুল মালেকসহ ৬ জন আহত হন। সঙ্গে সঙ্গে ওই কেন্দ্রটি স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার মো. মামুন খন্দকার। পরে কেন্দ্রটির ভোটগ্রহণ স্থায়ীভাবে বন্ধ করা হয়।




এদিকে গুরুতর আহত কনস্টেবল জামাল উদ্দিনকে হেলিকপ্টারযোগে দুপুরে ঢাকায় পাঠানো হয়েছে। এ কেন্দ্রে সাময়িকভাবে ভোটগ্রহণ স্থগিত করা হলেও পরে পরিস্থিতি স্বাভাবিক হলে পুনরায় ভোটগ্রহণ শুরু হয়।

কেন্দ্রগুলো হলো উলিপুর উপজেলায় হোকোডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মদিনাতুল উলুম সিনিয়র মাদ্রাসা, সদরের শিবরাম প্রাথমিক বিদ্যালয়, নাগেশ্বরীর কুটি নাওডাঙ্গা ফোরকানিয়া এবতেদায়ী মাদ্রাসা এবং রৌমারীর যাদুরচর ইউনিয়নের ধনার চর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র।

এদিকে হোকোডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আবু বকর সিদ্দিক জানান, সকাল ৮টায় ভোট শুরুর পর ৯টা ১০ মিনিটে একদল লোক সাত নম্বর বুথে হামলা চালিয়ে একটি ব্যালট বাক্স, তিনটি ব্যালট বই ছিনিয়ে নিয়ে যায়।

মদিনাতুল উলুম সিনিয়র মাদ্রাসা কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মিজানুর রহমান জানান, সকাল ১০টা ৫ মিনিটের দিকে ওই কেন্দ্রে হামলা চালিয়ে বেশ কিছু ব্যালট বই ছিনতাই করা হয়। পরে কিছু উদ্ধার করা সম্ভব হলেও দুইশ বই পাওয়া যায়নি।

সকাল ১০টা ৪০ মিনিটে নাগেশ্বরীর কুটি নাওডাঙ্গা ফোরকানিয়া এবতেদায়ী মাদ্রাসা কেন্দ্রে ব্যালট বই ছিনতাই করে সিল মারার অভিযোগে ভোট গ্রহণ স্থগিত করা হয় বলে কেন্দ্রের প্রিজাইডিং অফিসার সাদিকুর রহমান জানান।

সদর উপজেলার শিবরাম প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মোস্তাফিজুর রহমান বলেন, বেলা ১১টার দিকে একদল লোক ৭ নম্বর বুথে ঢুকে ব্যালট পেপারে সিল মেরে বাক্সে ঢোকায়।

“এরপর আরও ব্যালট পেপার দেওয়ার জন্য আমাকে চাপ সৃষ্টি করে। ফলে বাধ্য হয়ে এই কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়।”

এছাড়া রৌমারীর যাদুরচর ইউনিয়নের ধনার চর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাই করে জোর করে বাক্সে ঢোকানোর চেষ্টা করলে ভোট গ্রহণ স্থগিত করা হয় বলে রির্টানিং কর্মকর্তা হাফিজউদ্দিন জানান।

এছাড়া চিলমারী উপজেলার খালেদ শওকত সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালট বই ছিনতাইয়ের পর ওই কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয় বলে জানান তিনি।          

এবার পাঁচ ধাপে দেশের ৪৯২টি উপজেলা পরিষদে ভোট হচ্ছে ।একটি রিট আবেদনের প্রেক্ষিতে উচ্চ আদালতের নির্দেশে কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলায় নির্বাচন স্থগিত করা হয়েছে।