বেনাপোল ইমিগ্রেশনে-১৯ বাংলাদেশিকে হস্তান্তর করলো- ভারতীয় ইমিগ্রেশন পুলিশ

এস এম মারুফ, বেনাপোল (যশোর) প্রতিনিধিঃ ভালো কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া ১৯ জন বাংলাদেশিকে দুই থেকে তিন বছর জেল খাটার পর ফেরত দিলো ভারত ।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার সময় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে স্বদেশ প্রত্যাবর্তন প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে হস্তান্তর করে । ইমিগ্রেশন পুলিশ আইনি কার্য্য সেরে তাদেরকে বেনাপোল পোর্ট থানার এসআই মোস্তাফিজ এর মাধ্যমে পোর্ট থানায় সোপর্দ করে। ফেরত আসা বাংলাদেশীদের মধ্যে ১৯ জনই যুবক। এদের বাড়ি কিশোরগঞ্জ, মাদারীপুর, নরসিংদী সহ দেশের বিভিন্ন জেলায়।

জানা গেছে, সংসারে অভাব-অনটনের কারণে দুই থেকে চার বছর আগে এসব বাংলাদেশের যুবকরা ভালো কাজের আশায় দালালের খপ্পরে পড়ে সীমান্ত পথে ভারতে যায়। পরে দালাল চক্র ভালো কাজের প্রতিশ্রুতি ভঙ্গ করে তাদের ফেলে পালিয়ে আসে। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ বিভিন্ন স্থান থেকে তাদেরকে আটক করলে চেন্নাই সেন্ট্রাল জেলহাজতে ঠাঁই হয় তাদের। পরবর্তীতে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের দেশে ফেরার ব্যবস্থা করে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহাসিন খান পাঠান জানান, পাচার হওয়া ১৯ বাংলাদেশি কে ভারতের ইমিগ্রেশন পুলিশ বৃহস্পতিবার সন্ধা সাড়ে ৬ টায় হস্তান্তর করেছেন। তাদের প্রত্যেকের ইমিগ্রেশনের কাজ সম্পূর্ণ শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার অফিসার ইনচার্জ (ওসি) মামুন খান বিষয়টি নিশ্চিত করে বলেন, পাচার হওয়া ১৯ বাংলাদেশিকে পোর্ট থানা পুলিশের সহযোগিতায় নিজ নিজ বাড়িতে হস্তান্তর করা হবে।