বেনাপোলে ট্রাক মালিকদের ধর্মঘট :বন্দরে বন্ধ আমদানি-রফতানি

ভারতের পেট্রাপোল বন্দরের ট্রাক ও ট্রান্সপোর্ট মালিক সমিতির ডাকা ধর্মঘটে মঙ্গলবার সকাল থেকে যশোরের বেনাপোল বন্দরে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। তবে বন্দরের অন্য কাজ স্বাভাবিকভাবে চলছে।

ভারতীয় ট্রাক মালিকদের অভিযোগ, বেনাপোল স্থলবন্দরে কর্মরত নাইটগার্ড, হ্যান্ডলিং শ্রমিক ও সিএন্ডএফ এজেন্ট কর্মচারীরা ভারতের ট্রাক ড্রাইভারদের কাছ থেকে অতিরিক্ত বকশিশ আদায়ের নামে হয়রানি করছে। এর প্রতিবাদ ও প্রতিকারের দাবিতে স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। তবে বন্দরের অন্য কাজকর্ম স্বাভাবিক রয়েছে। দু’দেশের মধ্যে পাসপোর্টযাত্রী চলাচলাও রয়েছে স্বাভাবিক। পণ্য বোঝাই শত শত ট্রাক আটকে আছে ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে।

ভারতীয় ট্রাক ড্রাইভার প্রদীপ বলেন, আমদানি পণ্য নিয়ে বাংলাদেশে প্রবেশের পর বেনাপোল বন্দরে বিভিন্ন সংগঠনের কাছে নানা হয়রানি হতে হয়। তারা বকশিশের নামে জোর করে টাকা আদায় করে। এসব সমস্যা সমাধান না হলে পণ্যবাহী কোনো ভারতীয় ট্রাক বাংলাদেশে প্রবেশ করবে না। এ বিষয়টি বাংলাদেশি ব্যবসায়ীদের জানিয়ে দেয়া হয়েছে।বেনাপোল সিএন্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, সমস্যার সমাধানে পেট্রাপোলে দু’দেশের বন্দর ব্যবহারকারী ৫টি সংগঠন দফায় দফায় বৈঠক করছে। সর্বশেষ মঙ্গলবার সন্ধ্যা ৬টার সময়ও ধর্মঘট চলছিল।