বিদ্যালয় খুললে জামা-জুতার টাকা পাবে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদকঃ সরকারি প্রাথমিক বিদ্যালয় খুললে ছাত্র-ছাত্রীদেরকে জামা-জুতা কেনার অর্থ দেওয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। মোবাইল ব্যাংকিং নগদের মাধ্যমে এসব অর্থ অভিভাবকের মোবাইল নম্বরে পাঠানো হবে। এক্ষেত্রে কিডস অ্যালাউন্স হিসেবে প্রত্যেক ছাত্র-ছাত্রীদেরকে জনপ্রতি এক হাজার টাকা দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

সোমবার (৮ ই ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ে মোবাইল ব্যাংকিং সেবা ‘নগদ’ এর মাধ্যমে সারাদেশের আটটি উপজেলায় উপবৃত্তি প্রদান কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানিয়েছেন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, “কোভিড-১৯ পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদেরকে জামা-জুতা কেনার জন্য কিডস অ্যালাউন্স বাবদ ১ হাজার টাকা করে দেওয়ার কথা থাকলেও তা সম্ভবপর হয়ে উঠেনি। বর্তমানে আমরা সব শিক্ষার্থীদের তথ্য যুক্ত করেছি এবং বিদ্যালয় খুললে নগদের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে এ অর্থ পৌঁছে দেওয়া হবে।”

তিনি আরও বলেন, “সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের এখন থেকে নগদের মাধ্যমে উপবৃত্তির অর্থ দেওয়া হবে। আজকে ৮ টি উপজেলার ৮৬ হাজার ৫২ জনের গত তিন মাসের উপবৃত্তি দেওয়ার মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এতে পর্যায়ক্রমে সারাদেশের সব জেলায় নগদের মাধ্যমে উপবৃত্তির অর্থ পাঠানো হবে।”

প্রতিমন্ত্রী জানান, গত তিন মাস ধরে প্রত্যেক শিক্ষার্থীকে ৪৫০ টাকা করে দেওয়া হবে। এক্ষেত্রে আট উপজেলার জন্য ৩ কোটি ৬৪ লাখের বেশি অর্থ বিতরণ করা হবে।

নগদে উপবৃত্তি কার্যক্রম নেওয়ার কারণ হিসেবে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী জবাবে বলেন, “পূর্বে শিওর ক্যাশের মাধ্যমে উপবৃত্তির অর্থ দেওয়া হলেও সেখানে শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন, অভিভাবকদের জাতীয় পরিচয়পত্র ছিল না বলে নানা জটিলতা তৈরি হতো এবং পাশাপাশি আগের চাইতে বর্তমানে অনেক স্বল্প ব্যয়ে আমরা নগদের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে এ অর্থ পৌঁছে দিতে পারবো।”

আর এ সময় অন্যান্যদের মধ্যে মন্ত্রণালয়ের সচিব জিএম হাসিবুল হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এ এম মনসুর আলম প্রমুখ উপস্থিত ছিলেন।