বিক্রি হতে চলছে ফুডপান্ডা!

নিজস্ব প্রতিবেদক: বহুজাতিক খাদ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ফুডপান্ডা বিক্রি হচ্ছে। কোম্পানির মূল কোম্পানি ডেলিভারি হিরো ইতিমধ্যে সম্ভাব্য ক্রেতাদের সাথে প্রাথমিক আলোচনা করেছে। বার্লিন ভিত্তিক কোম্পানি ডেলিভারি হিরো বলেছেন যে এটি ফুডপান্ডার দক্ষিণ-পূর্ব এশিয়ার অংশের একটি উল্লেখযোগ্য অংশ বিক্রি করবে। ডেলিভারি হিরো মার্কিন সম্প্রচারক সিএনবিসিকে বিষয়টি নিশ্চিত করেছে।

গত বুধবার (১৮ সেপ্টেম্বর) জার্মান সংবাদমাধ্যম রিৎসশাফতভোখে জানিয়েছে, কোম্পানির মাতৃ কোম্পানি তাদের মালিকানায় থাকায় সিঙ্গাপুর, কম্বোডিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, ফিলিপাইন, থাইল্যান্ড ও লাওসে ফুডপান্ডার কার্যক্রম বিক্রি করে দেবে।

ডেলিভারি হিরো দক্ষিণ-পূর্ব এশিয়ার নির্দিষ্ট কয়েকটি দেশের বাজারে ফুডপান্ডার ব্যবসা বিক্রি করে দেওয়ার বিষয়টি নিয়ে বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করেছে বলে নিশ্চিত করেছে। তবে বিক্রিসংক্রান্ত আলোচনা বা পরিকল্পনা এখনো প্রাথমিক পর্যায়ে। সিএনবিসিকে পাঠানো এক ইমেইলে রিৎসশাফতভোখে এসব জানিয়েছে।

সিএনবিসি জানিয়েছে, ডেলিভারি হিরোর প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান গ্র্যাব এসব দেশে ফুডপান্ডা কিনে নেওয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছে। তবে বিষয়টি নিয়ে গ্র্যাবের কাছে জানতে চাইলে প্রতিষ্ঠানটি এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে।

সিঙ্গাপুরভিত্তিক বহুজাতিক বিনিয়োগ প্রতিষ্ঠান ডিবিএস ব্যাংকের টেলিকম অ্যান্ড টেকনোলজি রিসার্চ বিভাগের প্রধান শচীন মিত্তাল ফুডপান্ডা বিক্রির বিষয়টি নিয়ে গত ২১ সেপ্টেম্বর একটি নোট প্রকাশ করেছিলেন।
তাতে শচীন লিখেছিলেন, ‘গ্র্যাবের প্রতিযোগী প্রতিষ্ঠান গোজেক বা ফুডপান্ডা প্রতিনিয়তই বাজারের শেয়ার হারাচ্ছে। ফুডপান্ডার অবস্থা এতটাই খারাপ যে, নির্দিষ্ট সময় পর বেশ কয়েকটি দেশের শেয়ারবাজার থেকে প্রতিষ্ঠানটির নাম বের হয়ে যেতে পারে।’