বাগমারায় সরিষার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসির ঝিলিক

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি:
রাজশাহীর বাগমারা উপজেলাজুড়ে বিল এলাকায় চোখ যতদূর যায় ততদুর বিস্তীর্ণ জমিজুড়ে কেবল হলুদ আর হলুদ। মনে হয়, কেউ হলুদ বরণ আলপনা দিয়ে ঢেকে রেখেছে এই প্রান্তর গুলো। তবে সেই হলুদ বরণে আপত্তি নেই কৃষকদের। বরং ক্ষেতজুড়ে সরিষার এমন ফুলের মেলায় কৃষকের চোখে হাসির ঝিলিক দেখে যাচ্ছে। কম খরচে বেশী লাভের আশায় এবার বাগমারায় সরিষার চাষ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।

এ উপজেলায় এবার সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে আশা করছেন এখানকার কৃষকেরা। সরিষার সবুজ গাছের হলুদ ফুল শীতের সোনাঝরা রোদে ঝিকিমিকি করছে। যেন প্রকৃতিকন্যা সেজেছে হলুদ বরণ সাজে। এলাকা ঘুরে দেখাগেছে,বাগমারা উপজেলার লোকজন কৃষির উপর নির্ভরশীল।

এখানে কৃষকরা ব্যাপক হারে পাট, ধান, আলুসহ বিভিন্ন ফসল উৎপাদন করে থাকেন। বর্তমানে কৃষি উপকরণ ও শ্রমিকের মূল্য বৃদ্ধিতে অনেক ফসলে লোকশান গুণতে হচ্ছে। ধান পেয়াজ, পাট ও আলু চাষ করে এবছরে কোন অর্থ তারা যোগাতে পারেননি। লোকশানের পরিমান বেশি হয়েছে। তাই স্থানীয় কৃষি অফিসের পরামর্শে কম খরচের উচ্চ জমিতে সরিষা চাষ করেছেন। এবিষয়ে,উপজেলা কৃষি অফিস।

সুত্রে জানাগেছে,এবার উপজেলার ১৬ টি ইউনিয়ন ও দু’টি পৌরসভা এলাকায় চলতি মওসুমে ৯ হাজার ৭০০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। এর মধ্যে টরি-৭ ও ১৪ জাতের সরিষার চাষ করা হয়েছে ৬ হাজার হেক্টর জমিতে। অবশিষ্ট ৩ হাজার ৭০০ হেক্টর জমিতে চাষ করা হয়েছে রাই, জাপানী ও দেশী জাতের সরিষা।