বাইডেনের ইশারায় গাজায় গণহত্যা: হামাস

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার সরকার দায়ী বলে মন্তব্য করেছে।

এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, দখলদার ইহুদিবাদীরা আমেরিকার সরাসরি সমর্থন ও সহযোগিতায় নৃশংস হত্যাকাণ্ড চালাচ্ছে। সর্বশেষ গণহত্যার কথাও ঐ বিবৃতিতে তুলে ধরা হয়েছে। সেখানে বলা হয়েছে, গাজার ‘আল-ফাখুরা’ স্কুলে আজ হামলা চালানো হয়েছে। সেখানে বহু নারী ও শিশু আশ্রয় নিয়েছিলেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে আল-জাজিরা টিভি চ্যানেল জানিয়েছে, গত কয়েক ঘণ্টায় ইসরাইলি বাহিনী বেশ কয়েকটি গণহত্যার ঘটনা ঘটিয়েছে। এর ফলে ২১১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এদিকে, ইসরাইলি বাহিনী হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার বাড়িতেও হামলা চালিয়েছে। তার বাড়িটি গাজার আশ-শাতি শরণার্থী শিবিরে অবস্থিত। ইসমাইল হানিয়া বলেছেন, তাদের এ ধরণের হামলা ও গণহত্যা থেকে এটাই প্রমাণিত হচ্ছে তারা অত্যন্ত কঠিন অবস্থার মধ্যে পড়েছে। আমেরিকার সবুজ সংকেতেই এসব হচ্ছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন যে বৈঠক করেছেন তার সমালোচনা করেন হামাস প্রধান। বৈঠকে ব্লিংকেন ইসরাইলকে বেসামরিক ফিলিস্তিনিদের হত্যার বিষয়ে সতর্ক হতে এবং গাজায় যুদ্ধবিরতি দেয়ার জন্য তেল আবিবের প্রতি আহ্বান জানান। কিন্তু তার এই সফরের পর ইসরাইল হামলা আরো জোরদার করেছে। পার্সটুডে।