বরগুনাতে অসহায় মানুষের শীতের ভরসা পুরাতন পোশাকের দোকান

মোঃনাজমুল হোসেন বিজয়, বরগুনা জেলা প্রতিনিধিঃ
বরগুনার তালতলীর মানুষের শীতের হাত থেকে রক্ষা পেতে একমাত্র ভরসা পুরাতন গরম পোশাকের দোকান। হাটবাজার গুলোতে গরম কাপড়ের সমারোহ ঘটেছে বিপুল পরিমাণে। শীত নিবারণে পুরাতন গরম কাপড় অসহায়ের সহায় হয়ে দাড়িয়েছে।
ইতিমধ্য শীতের তীব্রতা বেড়ে গেছে। চারদিকে কনকনে ঠাণ্ডা পড়তে শুরু করেছে। নতুন কাপড়ের দোকানে মধ্যবিত্ত আর উচ্চবিত্তদের ভিড় থাকলেও নিম্নআয়ের মানুষের জন্য তা কেনা বেশ কষ্টসাধ্য হয়ে দাড়িয়েছে। তাই শীত নিবারণে পুরাতন গরম কাপড় অসহায়ের সহায় বলে জানা গেছে।
এসব দোকানে ২০ টাকা থেকে শুরু করে ৩০০ টাকা দরের কাপড় পাওয়া যাচ্ছে। আজ রোববার (২১ নভেম্বর ২১ ) উপজেলার সাপ্তাহিক হাট ঘুরে দেখাগেছে, পুরাতন কাপড়ের দোকানে ক্রেতাদের আগ্রহ যেন একটু বেশি। এর মূল কারণই হল কাপড়ের দাম কম। এ কারণেই নিম্ন ও মধ্য আয়ের ক্রেতাদের ভিড় বেশি থাকে। প্রায় ২০ জন ব্যবসায়ী সাপ্তাহিক হাট গুলোতে কাপড় বিক্রি করেন।
অংকুজান পাড়া এলাকার নিম্নআয়ের ক্রেতা ইসমাইল মিয়া জানান,মোরা গরিব মানু। দিন আনি, দিন খাই। শীতে নতুন কোর্তা কেনতে পারি না। হেইতে পোলা মাইয়া নিয়া অনেক কষ্টে দিনকাটাই । হেইয়ারলইগ্যা ফুটপাতের দোহাইন্দা পোলা মাইয়ার লইগ্যা কিছু জামা কাফুর কিনছি।
তালতলী হাটে পুরাতন কাপড় বিক্রেতা মোস্তফা মিয়া  জানান, ঢাকা ও চট্টগ্রাম থেকে এ বছর কয়েক লটে মাল আনা হয়েছে। ভালো বিক্রিও হয়েছে। ক্রেতারা প্রচুর আসছেন। কোনো কোনো লটে অনেক ভালো কাপড় থাকে। সেই ভালো কাপড় খুঁজে নিতে ক্রেতাদের থাকে বাড়তি আগ্রহ।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো.কাওছার হোসেন বলেন, উপজেলায় এখনও পুরোপুরি শীত শুরু হয়নি। প্রতিবছর সরকার অসহায় দুঃস্থ মানুষের মাঝে কম্বল বিতাড়ন করেন। এ বছর তালিকা তৈরি করে কম্বল বিতাড়ন করা হবে।