ফুটবলের রাজা পেলের মৃত্যুতে ব্রাজিলে ৩ দিনের রাষ্ট্রীয় শোক

স্পোর্টস ডেস্ক: ফুটবলের রাজা পেলের মৃত্যুতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট জইর বোলসোনারো। ব্রাজিলের জেতা ৫ শিরোপার তিনটিই এসেছে পেলের সময়ে। ব্রাজিল ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল। পেলে ছিলেন দলের অন্যতম প্রাণভোমরা। তিনি ব্রাজিলকে নিয়ে গিয়েছেন অনন্য উচ্চতায়। এমন একজন খেলোয়াড়কে হারিয়ে শোকে মুহ্যমান ব্রাজিলবাসী। পেলের মৃত্যুতে তাই তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার দিনগত রাতে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে মারা গেছেন তিনি। তার ক্যারিয়ারের সেরা ম্যাচ যেখানে খেলেছেন, সেই সান্তোসের হোম ভেন্যু ভিয়া বেলমিরো স্টেডিয়ামে সোমবার ও মঙ্গলবার হবে তার শেষকৃত্য। ব্রাজিলের জনসাধারণ তাকে জানাবেন শেষ শ্রদ্ধা। কোলন ক্যানসারের সঙ্গে লড়াই করে ৮২ বছর বয়সে মৃত্যু হলো পেলের। তার আসল নাম এডসন আরান্তেস দো নাসিমেন্তো। পেলের জন্ম ১৯৪০ সালের ২৩ অক্টোবর। ১৯৫৮ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জয় করেন তিনি। পরে ১৯৬২ এবং ১৯৭০ সালেও বিশ্বকাপ জয় করেন পেলে।

ফুটবল ইতিহাসে একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জয় করেন তিনি। বিশ্বের আর কোনো ফুটবলারের এমন নজির নেই। ক্লাব ক্যারিয়ারের ১৮ বছর তিনি কাটিয়েছেন সান্তোসে। ১৫ বছর বয়সে ক্লাব ও এক বছর পর জাতীয় দলের হয়ে অভিষেক হয় তার। ১৯৭৭ সালে ফুটবলকে বিদায় বলেন এই কিংবদন্তি। বর্ণিল এক জীবন কাটিয়েছেন পেলে। পেয়েছেন অনেক স্বীকৃতি। ১৯৯৯ সালে শতাব্দীর সেরা অ্যাথলেট হিসেবে স্বীকৃতি পান আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছ থেকে। ফিফার ‘প্লেয়ার অব দ্য সেঞ্চুরি’ হয়েছেন ম্যারাডোনার সঙ্গে যৌথভাবে।