ফিলিস্তিন-ইসরায়েল পাল্টাপাল্টি হামলায় নিহত ১৫০০ ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে যুদ্ধ করছে ইসরায়েলি সেনাবাহিনী। যুদ্ধে এ পর্যন্ত ৯০০ জনের বেশি ইসরায়েলি এবং ৬৮৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। হামাস এখনও ইসরায়েলে রকেট নিক্ষেপ করছে।

অন্যদিকে গাজাকে লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে ইসরাইল। এ অবস্থায় ইসরায়েলের আরেকটি সীমান্তে রকেট হামলা চালায় লেবাননের হিজবুল্লাহ।

ইসরায়েল বলেছে, তারা হামাসের অবকাঠামোকে টার্গেট করেছে। তবে বেসরকারি হিসেব এর চেয়ে অনেক বেশি। গাজায় আরও বেশি ব্যক্তির মৃত্যু হয়েছে বলে অনেকেই জানিয়েছেন।

এক প্রতিবেদনে আল জাজিরা জানিয়েছে, এখন পর্যন্ত প্রায় ৯০০ ইসরায়েলি নিহত হয়েছে। অপরদিকে গাজা উপত্যকায় প্রাণ হারিয়েছে প্রায় ৬৮৭ জন।

জাতিসংঘের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান বিমান হামলার কারণে প্রায় এক লাখ ৮০ হাজার ফিলিস্তিনি নাগরিক বাস্তুচ্যুত হয়েছে।

এদিকে হামাসের হামলার জবাবে গাজায় আবাসিক এলাকা, সুড়ঙ্গ, মসজিদ এবং হামাস কর্মকর্তাদের বাড়িতে বিমান হামলা করছে ইসরায়েল।

হেজবোল্লাহর দাবি, ইসরায়েল লেবাননে রকেট হামলা চালিয়েছিল। ওই ঘটনায় অন্তত ৩ জন হেজবোল্লাহ যোদ্ধার মৃত্যু হয়েছে। তারপরেই দুইটি ইসরায়েলি সেনা পোস্ট লক্ষ্য করে আক্রমণ চালানো হয়।

হামলায় তাদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি জানিয়ে ইসরায়েল বলেছে, ফিলিস্তিনি জিহাদি দলগুলো লেবাননের সীমান্ত অতিক্রম করে ইসরায়েলে যাওয়ার চেষ্টা করছিল। গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে লেবাননের পক্ষ তাদের সমর্থনে হামলা চালিয়ে আসছে। সে কারণেই লেবাননে হিজবুল্লাহর কাঠামো লক্ষ্য করে হামলা চালানো হয়েছিল। হিজবুল্লাহ অবশ্য অভিযোগ অস্বীকার করেছে।

গত শনিবার ইসরাইলি সেনাদের দীর্ঘদিনের আগ্রাসনের জবাবে বিশাল আকারের সামরিক অভিযান শুরু করে ফিলিস্তিনিরা। অল্প সময়ের ভেতরে ইসরাইলের অভ্যন্তরে তারা পাঁচ হাজারের বেশি রকেট নিক্ষেপ করে। ফিলিস্তিনিদের ওপর দীর্ঘদিনের দমন-পীড়নের জেরে এই হামলা চালাচ্ছে স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। গাজা ভূখণ্ডের যে অংশটুকু এখন পর্যন্ত টিকে আছে, ইসরায়েলের হাত থেকে এরাই রক্ষা করে আসছে। এই অভিযানে ফিলিস্তিনিরা ইসরাইলের সেনাসহ বহু অবৈধ বসতি স্থাপনকারীকে আটক করে গাজায় নিয়ে যায়।