প্রধানমন্ত্রীকে হত্যা চেষ্টা মামলায় ১০ জনের মৃত্যুদণ্ড বহাল

নিজস্ব প্রতিবেদকঃ দুই দশক আগে ঢাকার গোপালগঞ্জের কোটালীপাড়ায় বোমা পুঁতে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা চেষ্টা মামলায় ১০ জনের মৃত্যুদণ্ড হাইকোর্টে বহাল রাখা হয়েছে।

আজকে বুধবার (১৭ ই ফেব্রুয়ারি) বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি বদরুজ্জামানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ রায় প্রদান করেছেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হচ্ছেনঃ রাশেদ ড্রাইভার ওরফে আবুল কালাম, ইউসুফ ওরফে আবু মুসা হারুন, ওয়াশিম আখতার ওরফে তারেক হোসেন, মাওলানা আবু বক্কর, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, শেখ ফরিদ ওরফে মাওলানা শওকত ওসমান, হাফেজ মাওলানা ইয়াহিয়া, মুফতি শফিকুর রহমান, মুফতি আবদুল হাই এবং মাওলানা আবদুর রউফ ওরফে আবু ওমর।

ঐ দশজন আসামির মৃত্যুদণ্ডের পাশাপাশি আসামি মেহেদি হাসান ওরফে আবদুল ওয়াদুদকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেছে বিচারিক আদালতে। এছাড়াও আসামি আনিসুল ওরফে আনিস, মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান এবং সরোয়ার হোসেন মিয়াকে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা অনাদায়ে আরও এক বছরের দণ্ড দিয়েছে বিচারিক আদালত।

তবে এসব আসামিদের ক্ষেত্রে আসামি মেহেদি হাসান ওরফে আবদুল ওয়াদুদকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড বহাল, আসামি আনিসুল ইসলাম ওরফে আনিস ও মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমানের ১৪ বছর সাজা খাটা হলে মুক্তি প্রদান এবং আসামি সরোয়ার হোসেন মিয়াকে খালাস দিয়েছে হাইকোর্ট।


উল্লেখ্য যে, গত ১ লা ফেব্রুয়ারি রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট দণ্ডপ্রাপ্তদের আপিলের শুনানি শেষে রায়ের এ তারিখ ঘোষণা করেছিল।