পেঁয়াজ নিয়ে দুশ্চিন্তায় জাতি ॥ নীরবে বেড়ে গেছে অধিকাংশ নিত্য পণ্যের দাম

তামীম আদনান, কুষ্টিয়া ঃ পেঁয়াজের বাজারে নজির বিহীন অস্থিরতা পুরো জাতি যখন পেঁয়াজ নিয়ে দুশ্চিন্তায় তখন নীরবে বেড়ে গেছে আরো অন্যান্য পণ্যের দাম। পেঁয়াজের পাশাপাশি বেড়েছে তেল, ডিম, আদা, রসুন, ময়দা, মরিচ, হলুদ, মসলা,ডাল ও চিনিসহ অধিকাংশ নিত্য পণ্যের দাম।

দেশজুড়ে সব মানুষের নজর পেঁয়াজের দিকে। এ সুযোগে যৌক্তিক কারণ ছাড়াই অধিকাংশ নিত্য পণ্যের দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। এসব পণ্য কিনতে নিয়মিত বাড়তি ব্যয় করতে বাধ্য হচ্ছেন সাধারন ক্রেতারা। একই সাথে পেঁয়াজও কিনছেন ১৫০ থেকে ১৬০টাকায়। বর্তমানে বাজারে এসব পণ্যের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। এরপরও বিভিন্ন অজু হাতে দাম বাড়াচ্ছে এক শ্রেণীর অসাধু চক্র। এ দিকে সব ধরনের সবজির দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ৩০ টাকাপর্যন্ত, ২০/২৫ টাকার ফুলকপি দাম বেড়ে হয়েছে ৩০-৩৫ টাকা, ২৫ টাকার কেজির সীম দাম বেড়েহয়েছে ৩০-৩৫ টাকা, ৪০ টাকা কেজির কাঁচামরিচ দাম বেড়ে হয়েছে ৬০ টাকা, বেগুন, টমেটো, গাজর সহ অন্যান্য সবজির দাম বেড়েছে ৫ থেকে ১০টাকা, সাধারন ক্রেতারা বাজারে বাজার করতেএসে হিমসিম খাচ্ছে।সাধারন বিক্রেতারা বলছেন কয়েক দিন বৃষ্টি পাতের কারনে চাষীরা ফসল তুলতে না পারায় বাজারে সবজীর সংকট হওয়ার কারনে বাজারে সব ধরনের সবজীর দাম কিছুটা বেড়েছে, তবে আবহাওয়া শুস্ক ও ভালো হলে সবজীর দাম আবার কমে আসবে। নিত্য প্রয়োজনীয় মসলা পণ্যর দামও বেড়েছে, শুকনা মরিচের দাম কেজিতে গড়ে ৫০ থেকে ৬০টাকা বেড়ে বিক্রিয় হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা,এলাচের দাম কেজিতে বেড়েছে দিগুন ২০০০টাকা কেজিরএলাচএখন বিক্রয় হচ্ছে ৪০০০ টাকা কেজি, গতকাল খুচরায় প্রতি কেজি চীনা রসুন ১৫০ থেকে ১৮০ টাকা ও দেশিরসুন ১৭০ থেকে ২০০ টাকায় বিক্রি হয়। চিনি ৬০ টাকা কেজিএখন দাম বেড়ে হয়েছে ৬৫ টাকা কেজি। সয়াবিন তেল ৮৫ টাকা দাম বেড়ে হয়েছে ১০০ টাকা কেজি, ডিম এক খাচি গত সপ্তাহে ২২০ টাকা বিক্রয়হলেও এখন বিক্রি হচ্ছে ২৩০ টাকায়, ৯০ টাকা মসুর ডাউলএখন বিক্রয় হচ্ছে ১০০ টাকা।

হঠাৎ করেই বেড়ে গেছে মসলা জাতীয় পন্যর দাম, কেনো দাম বাড়ছে সাধারন বিক্রেতারা জানেননা, তারা যে দামেমাল ক্রয় করে তার থেকে ৫/১০ টাকা লাভে মাল বিক্রয় করে থাকে।

সারাদেশে দব্যমূল্য বৃদ্ধির আলোচনাও সমালোচনা চলছে, পিয়াজের দাম সহ সব পন্যর দাম কিছুটা বেড়েছে, তবে আমরা প্রতি দিন বাজার মনিটরিং করছিএবংআগের তুলনায় সবজী ও মসলা জাতীয় পন্যর দাম নিয়ন্ত্রনে আসছে বলে জানান জেলা বাজার কর্মকর্তা। সাধারন ক্রেতা গন জানিয়েছেন খুব দ্রত বাজার নিয়ন্ত্রন করে সবজি ও মসলা জাতীয়পন্যর দাম স্বাভাবিক ভাবে আনতে।