পেঁয়াজের পর চাল-সবজির দাম উর্ধমুখী কেন

রাজশাহী ব্যুরোঃ শীত কালীন সবজির ভরা মৌসুমেও শাকসবজির দাম সাধারণ মানুষের নাগালের বাহিরে। সারাদেশে পোঁজের দাম রেকর্ড পর্য্যায়ে এসে উঠা এসে উঠানামা করছে ঠিক তখন সবজির বাজারও উর্Пমুখী। প্রতিদেশ ভারত পেঁয়াজের রপ্তানি বন্ধের পর থেকে পেঁয়াজের দাম বেড়েছে বলে যুক্তি দেওয়া হলেও আমাদের দেশে উৎপাদন হয় সবজি তার দাম কেন বাড়ছে। তার কোন পরিস্কার জবাব বা যুক্তি নেই সরকারের কাছে। পেঁয়াজের দাম কিছুটা কমলেও তা এখনও সাধারণ মানুষের নাগালের বাইরে। পেঁয়াজের পাশাপাশি হঠাৎ চালের দাম বেড়ে তা আর খুচরা বাজারে চালের দাম আর কমেনি।

সাধারণত বন্যা, অতিবৃষ্টি, অনাবৃষ্টি,ফলে বিভিন্ন ফলসহ সবজির ফলন বা সরবাহে ঘটতি দেখা সে সব দাম বাড়তে দেখা গেছে অতীতে। কিন্ত এই ভরা মৌসুমে দাম কেন এর চড়া। তা চিন্তায় ফেলেছে জনসাধারণ ও সরকারকে। মধ্যস্বত্ব ভোগীদের দৌরাতœ্য এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। প্রতিদিন বাড়িতি খরচ করতে জনগণ বিক্ষুদ্ধ ও হতাশ। গণমাধ্যমে প্রচার ও প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনে সাধারণ মানুষ তাদের করুণ অবস্থার কথা জনিয়ে বাজার নিয়েন্ত্রণ প্রতিষ্ঠার কথা জানাছেন।

সরকারের বিভিন্ন দায়িত্বশীল মন্ত্রী ও দায়িত্ববান অনেকে জনগনকে ধৈর্য ধরতে বলাসহ নানা সময়ে নানান কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছে। কিন্ত এই বাজার ব্যবস্থা কারা কীভাবে নিয়ন্ত্রণ করছে। নিত্যপণ্যের বাজারে ভোক্তা অধিকারসহ দুর্নীতি দমন কমিশনকে হস্তক্ষেপ করতে দেখা যাচ্ছে কিছু দিন ধরেই। তার পরেও খুব একটা পরিবর্তন নেই বললেই চলে।

আমদনি রফতানি. বাজার মনিটরিং সাপ্লাই চেইন ম্যানেজমেন্টসহ নানা পদক্ষেপ সরকারের দয়িত্বশীলদের আরো কার্যকর মনোযোগ দরকার বলে মনে করি। এ ছাড়া নিত্যপণ্যের দাম বিষয়ে তথ্যে অবাদ প্রবাহ ও বাজার সক্রিয় অসাধু সিন্ডিকেট চিহ্ণিত করে ব্যবস্থা খুব জরুরি। আমাদের আশাবাদ, সবার সম্মিলিত প্রচেষ্টায় এ ব্যবস্থার খুব দ্রুত পবিবর্তন আসবে।