পহেলা ফাল্গুন, ঋতুরাজ বসন্তের প্রথম দিন আজ

পহেলা ফাল্গুন, ঋতুরাজ বসন্তের প্রথম দিন আজ
 শামীম রেজা আলমডাঙ্গা অফিস:
 কবির ভাষায় ফুল ফুটুক আর নাই ফুটুক আজ পহেলা ফাল্গুন অর্থাৎ ঋতুরাজ বসন্তের প্রথম দিন।সারাদেশে নানা আয়োজনে চলছে বসন্তবরণ। শীতের আমেজ শেষে ঋতুরাজ বসন্ত প্রকৃতিকে নাড়া দিচ্ছে সবুজের সমারোহ নিয়ে। মনে করিয়ে দিচ্ছে  কৃষ্ণচূড়া, রাধাচূড়া, শিমুল, পাখির কলরব ও কোকিলের ডাক।বাঙালিকে মনে করিয়ে দিচ্ছে  ফাগুন এসেছে হে,  বরণ করে নিও তুমি এই ফাল্গুনকে।
বসন্ত মানে নতুন প্রাণে কলরব বসন্ত মানে গাছে গাছে  নতুন পাতার সমাহার। বসন্ত মানে গাছে গাছে রঙ্গিন ফুলের সুশোভিত হয়ে উঠবে প্রকৃতি। বসন্ত মানে কোকিলের সুমধুর ডাক। বসন্ত মানে প্রকৃতির অপরূপ সমাহার।
বসন্ত যেমন আমাদের খুশির দিন  তেমনি আবার বেদনারও বটে। ফাল্গুনের শিমুল আর কৃষ্ণচূড়ার লালফুল মনে করিয়ে দেয় আমাদের ভাষা শহীদদের রক্তের ইতিহাস। এই মাসেই উদযাপন করা হবে একুশে ফেব্রুয়ারি। এই ফাল্গুনের সাথে মিশে আছে ভাষা আন্দোলনের ইতিহাস।
এবারের পহেলা ফাল্গুন একটু  ব্যতিক্রম সেটি হল ভ্যালেন্টাইনস ডে  ও পহেলা ফাল্গুন একই দিনে উদযাপন হচ্ছে।
করোনাভাইরাস ও অমিক্রণের ভয়াল থাবা যেন বিশ্বকে আর গ্রাস না করে সেটাই আমরা সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি।পহেলা ফাল্গুন বয়ে আনুক সকলের হৃদয়ে  প্রশান্তির বার্তা। সব কুসংস্কারকে পিছনে ফেলে সকল ভেদাভেদ ভুলে যেয়ে নতুন বার্তা নিয়ে সামনের দিকে এগিয়ে যাক বাংলাদেশ।