নোয়াখালী বিভাগ বাস্তবায়নে মানববন্ধন ও সমাবেশ

মোঃ বেল্লাল হোসেন নাঈম
স্টাফ রিপোর্টারঃ

নোয়াখালী বিভাগ বাস্তবায়নের দাবীতে নোয়াখালী জেলা শহর মাইজদী টাউনহল মোড়ে বিশাল মানববন্ধন কর্মসূচী পালন করেছে নোয়াখালীর বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন।

শনিবার (২৩ অক্টোবর) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এই মানবন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় স্কুল-কলেজের শিক্ষার্থী সহ নোয়াখালীর বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশগ্রহণ করে।

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশের প্রাচীন জেলার মধ্যে নোয়াখালী জেলা অন্যতম। ১৮২১ সালে এই জেলার সৃষ্ট। এ জেলায় জন্ম গ্রহণ করেছেন বীরশ্রেষ্ঠ রুহুল আমীন, সার্জেন্ট জহুরুল হক, ভাষা শহীদ আব্দুস সালাম, মুনীর চৌধুরী জহির রায়হান, সাবেক স্পীকার মালেক উকিল সহ অসংখ্য গুণী মানুষ। রয়েছে আলাদা ভাষা, সংস্কৃতি এবং ঐতিহ্য।

জেলার দক্ষিনে বঙ্গোপাসাগরের কোল ঘেঁষে গড়ে উঠছে বাংলাদেশের মত আরেকটি ভুখন্ড। তাই সরবদিক বিবেচনা করে যেন প্রাচীন এই জেলাকে নোয়াখালী, ফেনী, লক্ষীপুর, চাঁদপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া সহ নোয়াখালীকে ১০ম প্রশাসনিক বিভাগ হিসেবে বাস্তবায়ন করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নিকট জোর দাবী জানান।

এসময় উপস্থিত ছিলেন সামাজিক সংগঠক মিজান রহমান, মোরশেদ আলম, সাইফুর রহমান রাসেল, মিজান রহমান, মুনিম ফয়সাল, নোয়াখালী টিভির পরিচালক হামিদ রনি, পারভেজ মোল্লা, সাইফুর রহমান, তাহসান তুহিন, শাহাদাত শাকিল, আকলিমা খানম ঐশি, নুসরাত জাহান, সুমন চন্দ্র ভৌমিকসহ প্রমূখ।

মানববন্ধনে বক্তারা মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন,‘‘নোয়াখালী, ফেনী, লক্ষীপুর, চাঁদপুর, কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া এই ছয় জেলার মানুষের সংস্কৃতি, কৃষি ও যাতায়াত সুবিধা বিবেচনা করে নোয়াখালী বিভাগ প্রতিষ্ঠা করলে অত্র অঞ্চলের প্রায় পৌনে দুই কোটি মানুষের চাকুরী, ব্যবসা-বাণিজ্য, প্রশাসনিক কার্যক্রম অত্যন্ত দ্রুততার সঙ্গে সম্পন্ন করতে সক্ষম হবে।

আর এই ছয় জেলার মানুষের আঞ্চলিক ভাষা, কৃষ্টি-কালচারও প্রায় একই রকম বিধায় নোয়াখালী বিভাগ গঠন অত্যন্ত যুক্তিসংগত বলে অত্র অঞ্চলের বিজ্ঞজনেরা মনে করেন।