নির্বাচন নিয়ে জাপানের উপমন্ত্রীকে যা জানালেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জানিয়েছেন, বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে জাপানের উপমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। শনিবার (০৮ অক্টোবর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় জাপানের পররাষ্ট্র বিষয়ক সংসদীয় উপমন্ত্রী কোমুরা মাসাহিরোর সঙ্গে বৈঠক শেষে এ কথা জানিয়েছেন প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলম বলেন, নির্বাচন প্রসঙ্গে আমরা স্বতঃপ্রণোদিত হয়ে আমাদের ইচ্ছাটা পুনর্ব্যক্ত করেছি। কিন্তু বাংলাদেশ জাপানের মধ্যে যে সম্পর্ক, দু’একটি রাষ্ট্র থেকে বিভিন্ন সময়ে যে ধরণের উদ্বেগ ও অন্যান্য বিষয়ে শুনেছেন এ ধরণের কিছু তাদের নেই। আমরা সুষ্ঠু নির্বাচনের পুনর্ব্যক্ত করেছি। যেটা প্রধানমন্ত্রী বারবার বলেছেন। আর সুষ্ঠু নির্বাচনে সরকার বদ্ধ পরিকর।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশের সঙ্গে জাপানের ব্যবসার কথা বলতে গিয়ে বলেছি যে, গত ১৫ বছরের ধারাবাহিকতায় ও রাজনৈতিক স্থিতিশীলতার জন্য আজকের বাংলাদেশ এখানে দাঁড়িয়ে আছে। সামনের দিনেও এটা অব্যাহত থাকবে।

এ সময় রোহিঙ্গা ইস্যুতে আলোচনার প্রসঙ্গে শাহরিয়ার আলম বলেন, তিনি রোহিঙ্গা ক্যাম্পে যাবেন। রোহিঙ্গা ইস্যুতে জাপানের সহযোগিতা প্রয়োজন। মিয়ানমারের সঙ্গে জাপানের ঐতিহাসিক সম্পর্ক আছে। মিয়ানমারে বর্তমানে সেনা শাসনের কারণে একটা জটিলতা আছে। এটা নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করেছি।

জাপানের পররাষ্ট্র বিষয়ক সংসদীয় উপমন্ত্রী কোমুরা মাসাহিরো বলেন, বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় জাপান সন্তোষ প্রকাশ করেছে। একই সঙ্গে জাপান স্বেচ্ছায়, মর্যাদার ভিত্তিতে ও নিরাপদে রোহিঙ্গাদের প্রত্যাবাসন আশা করে। আমাদের প্রত্যাশা মিয়ানমার এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।