নজর থাকবে যাদের উপর

বার্মিংহামের এজবাস্টনে লড়াইটা বাংলাদেশের স্বপ্ন বাঁচিয়ে রাখার লড়াই। প্রতিপক্ষ ভারতের বিপক্ষে খুব বেশি অর্জন না থাকলেও বাংলাদেশের ঝুলিতে রয়েছে বেশকিছু সাফল্য। সেই মধুর স্মৃতিগুলোই হতে পারে বাংলাদেশের শক্তির উৎস। তাছাড়া চলমান বিশ্বকাপে বাংলাদেশের পারফর্মেন্স অনেকেরই নজর কেড়েছে। সাকিব আল হাসান ওডিআই ক্রিকেটে বিশ্ব সেরা অলরাউন্ডার , প্রতিপক্ষ খুব সহজ করে দেখছেন না তাকে। তার কারণ বাংলাদেশের সাম্প্রতিক পারফর্মেন্স। দুই দলের বেশকিছু খেলোয়াড় রয়েছে যারা দলের জন্য রসদ জোগাবেন। যাদের দিকে তাকিয়ে থাকবে দল। দেখে নেওয়া যাক তাদের তালিকা। ভারতের বিপক্ষে এখন পর্যন্ত খেলা ১৭ ম্যাচে ৩৫ গড়ে ৫২৫ রান। চলতি বিশ্বকাপেও দারুণ ছন্দে আছেন এই টাইগার তারকা। বিশ্বকাপে ৭ ম্যাচে ২ সেঞ্চুরি আর ৪ ফিফটি নিয়ে সেরা ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন। আর উইকেট নিয়েছেন ১০টি। ভারতের বিপক্ষে ১৭ ম্যাচে তার উইকেট সংখ্যা ১৮টি। বাংলাদেশ আজ তার উপরেই ভরসা করবে অনেকটা।মুশফিকুর রহিমনজর থাকবে বাংলাদেশের সবচেয়ে ডিপেন্ডেবল ব্যাটসম্যান মুশফিকুর রহিম দিকেও। এ বিশ্বকাপে ইতোমধ্যে এক সেঞ্চুরিসহ ২টি ফিফটি করেছেন মুশি।মুস্তাফিজুর রহমানবোলিংয়ে ভারতের বিপক্ষে বাংলাদেশের সবচেয়ে বড় ভরসার নাম মুস্তাফিজুর রহমান। ভারতের বিপক্ষে ৬ ম্যাচে ৫ দশমিক তিন ছয় ইকোনোমিতে ১৫ উইকেট আছে তার দখলে।
ভারত রোহিত শর্মা বাংলাদেশের পথে বাঁধার তালিকায় প্রথম নামটা অবশ্যই রোহিত শর্মার। বাংলাদেশের বিপক্ষে যেন ছন্দে ফিরে আসেন এই ভারতীয় ক্রিকেটার। চলতি বিশ্বকাপটাও দারুণ যাচ্ছে এ ওপেনারের। ইতোমধ্যেই দুটি সেঞ্চুরি পেয়ে গেছেন তিনি।বিরাট কোহলিতালিকার পরের নামটা অধিনায়ক বিরাট কোহলির। বাংলাদেশের বিপক্ষে তার রেকর্ড ঈর্ষণীয়। ৮১ গড়ে, ৯০ স্ট্রাইক রেটে ১১ ম্যাচে তার রান ৬৫৪। ৩ ফিফটির সঙ্গে যেখানে রয়েছে ৩টি শতক।
বাংলাদেশের জন্য বড় অস্বস্তির কারণ হতে পারে জাস্প্রিত বুমরাহ। টিম ইন্ডিয়ার ফেভারিট লিস্টে সবচেয়ে ওপরের নামটা বুমরাহরই। যেকোন মুহূর্তে ঝড় বয়ে নিয়ে আসতে পারেন। তার কারণ বুমরাহর ইকোনোমিকাল বোলিং। বাংলাদেশের বিপক্ষে ৩ ম্যাচে মাত্র ৬ উইকেট নিলেও, ওভার প্রতি রান দিয়েছেন সাড়ে চারেরও কম।