নজর কি রসগোল্লায়? -তো খেয়ে নিন, জেনে নিন উপকারিতা

ফারজানা তিথি
অতিথি আপ্যায়নই হোক, কিংবা টুকটাক মুখমিষ্টি— বাঙালিদের সব সময়ে নজর থাকে রসগোল্লার উপর। রসগোল্লার ইতিহাস নিয়েও বাঙালি বেশ গর্বিত। কিন্তু এই রসগোল্লা কি শুধু মুখমিষ্টি করার উপাদান? নিয়মিত রসগোল্লা খেলে কী হয়?

প্রত্যেক মিষ্টির দোকানেই রসগোল্লা পাওয়া যায়। শিশুদের পেটের গণ্ডগোল হলে তাদের গরম রসগোল্লা খাওয়ানো হয়। কিন্তু এর কি আর কোনও গুণ রয়েছে? রইল তালিকা।

• রসগোল্লা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে রক্তল্পতার সমস্যা থাকলে, নিয়মিত একটি করে রসগোল্লা খেতে পারেন। সমস্যা কমতে পারে।

• রসগোল্লায় ওমেগা থ্রি এবং ফ্যাটি অ্যাসিড থাকে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে। ফলে হৃদ্‌রোগের আশঙ্কা কমে। নিয়মিত রসগোল্লা খেলে হৃদ্‌যন্ত্র ভাল থাকে।

• এই ওমেগা থ্রি এবং ফ্যাটি অ্যাসিড হাড়ের সংযোগস্থলের ব্যথা কমাতে পারে। অর্থাৎ বাতের ব্যথা কমিয়ে দিতে পারে রসগোল্লা।

• রসগোল্লায় উচ্চমানের প্রোটিন থাকে। এই প্রোটিন ক্যানসারের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। দেখা গিয়েছে প্রস্টেট, স্তন এবং অন্ত্রের ক্যানসার প্রতিহত করতে পারে রসগোল্লার এই উপাদান।

• রসগোল্লা দাঁতের জন্যও ভাল। যাঁরা দুধ খেতে পারেন না, তাঁদের দাঁত দুর্বল হয়ে যেতে পারে। কিন্তু রসগোল্লায় প্রায় একই ধরনের পুষ্টিগুণ থাকে। সেগুলি দাঁতের উপকার করে।

তবে উপকারী বলেই এই মিষ্টিটি যথেচ্ছ খাওয়া যায় না। কারণ তাতে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। তাই দিনে একটি বা দু’টি রসগোল্লার বেশি খাওয়া উচিত নয়। আর ডায়াবিটিসের সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই রসগোল্লা খাওয়া উচিত।