নজরুল স্মৃতিভূমি কার্পাসডাঙ্গায় কবি মিলনমেলা-২০২২

সুমন ইকবাল, চুয়াডাঙ্গাঃ
কার্পাসডাঙ্গায় নজরুল স্মৃতি সংসদ  অনলাইন ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে এপার বাংলা’ -ওপার বাংলার কবিদের নিয়ে ১৮ মার্চ শুক্রবার সকাল ৯ টায় কবি স্মৃতি বিজড়িত স্মৃতি ফলকে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। সকাল ১০ টায় মধ্য ও দক্ষিণ বাংলাদেশ শিশু উন্নয়ন প্রকল্পের চার্চ অব বাংলাদেশ কার্পাসডাঙ্গা মিশন হলরুমে কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের সভাপতি এম এ গফুরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।প্রথমে কোরআন তেলোয়াত করেন কবি আজিম উদ্দীন বিশ্বাস, বেদ পাঠ করেন শ্রী রঘুনাথ পাল এবং বাইবেল পাঠ করেন রেভা উজ্জ্বল বিশ্বাস। শিশু শিল্পী সাকিন বিন রহমান কাজী নজরুল ইসলামের  ” বিদ্রোহী” কবিতার মধ্যদিয়ে অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু করা হয়।কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের সভাপতি এম এ গফুরের সভাপতিত্বে প্রথম পর্বের প্রধান অতিথি এ পি এ এক্সপার্ট পুল কৃষিবিদ মোঃ হামিদুর রহমান এবং বিশেষ অতিথি চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সভাপতি ও দেশবরেণ্য কবি নজমুল হেলাল, কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের প্রধান উপদেষ্টা কবি খালেকুজ্জামান সাহিত্য অনুরাগী আব্দুল মান্নান  ও গীতিকার ও কবি হেলাল সমুজ।এই অনুষ্ঠানে স্বগত বক্তব্য দেন প্রকৃতি বিশ্বাস বকুল এবং শুভেচ্ছা বক্তব্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কর্ম ও সাহিত্য নিয়ে আলোচনা করেন কবি আকলিমা খাতুন। দেশ-বিদেশ থেকে আগত কবিবৃন্দ কাজী নজরুল ইসলামের উপর তাঁদের স্বরচিত লেখা পাঠ করেন। নজরুল বন্দনায় যেমন মুখরিত তেমনই প্রকৃতি এক অপরূপ সজ্জায় সজ্জিত হয়েছিল। প্রকৃতি যেন তার প্রাণ ফিরে পেয়েছিল।
 জাতীয় কবি কাজী নজরুল ইসলামের উপর স্বরচিত লেখিয়েবৃন্দের লেখার উপর বিশদভাবে আলোচনা করেন মুখ্য আলোচক চুয়াডাঙ্গা সরকারি কলেজের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাইফ।
নজরুল স্মৃতি সাহিত্য সংসদের সভাপতি কবি লাবলু হোসেনের সভাপতিত্বে দ্বিতীয় পর্ব শুরু হয় বিকাল ২.৩০টায়। কবি লাভলু হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ঢাকা সেন্টাল ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলোজি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড.সন্দীপক মল্লিক, বিশেষ অতিথি কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদেন চেয়ারম্যান আব্দুল করিম বিশ্বাস, কবি ও সংগঠক খলিলুর রহমান,  কবি কামরুজ্জামান লিটু এবং চুয়াডাঙ্গা জেলার লেখক সংঘের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ। দ্বিতীয় পর্বে দেশ-বিদেশ থেকে আগত নজরুল ভক্ত ও একঝাঁক কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের উপর স্বরচিত লেখা পাঠ করেন।স্বরচিত লেখার উপর আলোচনা করেন  প্রধান আলোচক বাংলা একাডেমির আজীবন সদস্য সাংবাদিক ও কবি আতিক হেলাল। দ্বাদশ শ্রেণীর  ছাত্র লতিফুরের বিদ্রোহী ” কবিতা অাবৃত্তি এবং কবিদের  হাতে ক্রেষ্ট তুলে দেয়ার মধ্যদিয়ে অনুষ্ঠনের আনুষ্ঠানিক ভাবে সমাপ্তি ঘোষণা করেন। প্রথম ও দ্বিতীয় পর্বের
অনুষ্ঠানটি পরিচালনা করেন কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক মোঃ সাইফুল ইসলাম এবং কবি আজিমউদ্দীন।