‘নগদ’ এজেন্ট হবেন অবসরে যাওয়া ডাক পিয়নরা

নিজস্ব প্রতিবেদক

অবসরে যাওয়া ডাক পিয়নদের আয়ের ব্যবস্থা করে দিতে নিজেদের উদ্যোক্তা বা এজেন্ট করে নেওয়ার পরিকল্পনা করেছে মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান নগদ।

সেক্ষেত্রে অবসরপ্রাপ্ত কোনো ডাক পিয়ন চাইলে উদ্যোক্তা হিসেবে নিজ এলাকার ডাকঘরে সেবাটি চালু করতে পারবেন।

ডাক পিয়নদের অবসর গ্রহণের পর একটি আয়ের ব্যবস্থা করে দেওয়ার লক্ষ্যেই এমন পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে নগদ।

অবসরপ্রাপ্ত ডাক পিয়নদের বাড়তি আয় এবং নগদ এর সাশ্রয়ী আর্থিক সেবা সাধারণ মানুষের আরও কাছে নিয়ে যেতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ডাক বিভাগের মালিকানাধীন এই প্রতিষ্ঠান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শহর কিংবা গ্রামে অবসরে যাওয়া যে কোনও ডাক পিয়নকে এই সুযোগ দেওয়া হবে।

এই উদ্যোগের প্রশংসা করে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, “ডাক বিভাগের নেটওয়ার্কটি একক সংস্থা হিসেবে সরকারের সবচেয়ে বড় এবং বিস্তৃত নেটওয়ার্ক। ১০ সহস্রাধিক লোক এখানে কাজ করেন।

“এই মানব সম্পদকে কেন্দ্র করে নগদ জনগণের জন্য ডিজিটাল সেবায় আরও নিবেদিত হবে।”

নগদ এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক মোবাইল ফোনের মাধ্যমে দেওয়া আর্থিক সেবাকে প্রান্তিক মানুষের কাছে পৌঁছে দিতে কোম্পানির পরিকল্পনার কথা তুলে ধরেন।

“নগদ এর সেবার মাধ্যমে সাধারণ মানুষের দিনবদল করাই আমাদের প্রধান লক্ষ্য। ডাক বিভাগ থেকে অবসর নেওয়া ডাক পিয়নরা নগদ এর উদ্যোক্তা হয়ে আমাদের প্রতিনিধি হিসেবে প্রান্তিক পর্যায়ে সেবা ছড়িয়ে দিতে পারেন।”

এর মাধ্যমে অবসরের পরেও তারা কাজের মধ্যে থাকতে পারবেন, আবার বাড়তি আয়ও নিশ্চিত হবে বলে জানান তিনি।

বর্তমানে প্রতিষ্ঠানটির ২ লাখ ৪২ হাজার উদ্যোক্তা রয়েছেন বলে জানিয়েছে নগদ। সারা দেশে ৯ হাজার ৮৮৬টি ডাকঘরে কাজ করছেন প্রায় একই সংখ্যক ডাক পিয়ন।