নওগাঁয় শত্রুতার জেরে বিষ দিয়ে পুকুরের মাছ নিধন, নিঃস্ব মৎস্য চাষী হাসেম আলী।

এস এ বিপ্লব,নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁয় পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধন করায় কান্নায় ভেঙে পড়ে মাছচাষী হাসেম আলী।

নওগাঁ সদর উপজেলার দুবলহাটি ইউনিয়নে শত্রুতার জেরে পুকুরে বিষ প্রয়োগ করে প্রায় আড়াই লক্ষ টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা।

গত বুধবার(২৭সেপ্টেম্বর) ভোররাতে ওই ইউনিয়নের সোনলিয়া ডিপের মোড় নামক এলাকায় এ ঘটনাটি ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, মৎস্যচাষি হাসেম আলী গত ৫/৬ বছর যাবৎ বাড়ির পাশে আড়াই বিঘা জলার একটি পুকুরে মাছ চাষ করে আসছেন। দীর্ঘদ ওই পুকুরে মাছচাষ করেই জীবিকা নির্বাহ করে আসছেন।

ভুক্তভোগী পরিবারটির অভিযোগ, পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের লোকজন আমার পরিবারকে বিভিন্নভাবে ক্ষতি করার চেষ্টা চালায়। সরাসরি ক্ষয়ক্ষতি করতে না পেরে গত ভোররাতে পুকুরে বিষ প্রয়োগ করেন তারা। এতে পুকুরে থাকা ১২-১৩ মণ মাছ মারা গেছে। যার আনুমানিক মূল্য প্রায় দুই থেকে আড়াই লাখ টাকা।

মৎস্যচাষি হাসেম আলী বলেন, প্রতিপক্ষ ১। শিরিন আক্তার, স্বামী – আনিছুর রহমান, সোনলিয়া, ডিপের মোড়, দুবলহাটি, নওগাঁ ২। রফিকুল ইসলাম, পিতা – মৃত নেমানী,সোনলিয়া, ডিপের মোড়, দুবলহাটি, নওগাঁ ৩। নিরাঞ্জন, পিতা – মৃত শ্রীচরণ, সোনলিয়া, ডিপের মোড়, দুবলহাটি, নওগাঁ গণ বিভিন্নভাবে আমার ক্ষতি করার চেষ্টা চালায়। গতরাতে ফজরের আযানের পূর্বে আমি পুকুরের দিকে গেলে তারা আমাকে দেখে দৌড়ে পালিয়ে যায়। তারাই আমার পুকুরে বিষ দিয়েছে। এতে আমার পুকুরে থাকা প্রায় ১২-১৩ মণ মাছ মারা গেছে। ঋণের টাকা নিয়ে মাছ চাষ করেছি। এখন আমি পরিবার নিয়ে দিশেহারা।

এ বিষয়ে প্রতিবেশি খাজা ময়েন উদ্দিন ও শ্রী পরিমল (পরি) বলেন, হাসেম ভাই মাছচাষ করেই জীবিকা নির্বাহ করেন। কে বা কারা রাতের অন্ধকারে তার পুকুরে বিষ প্রয়োগ করেছে। তার পুকুরে থাকা প্রায় ১২ মণ মাছ মারা গেছে। যারা এ কাজ করেছে আমরা তাদের দ্রুত আইনের আওতায় আনার জোর দাবি জানাচ্ছি।

পরিশেষে এ বিষয়ে ভুক্তভোগী ওই মৎস্যচাষী আদালতে মামলা করার প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন।