নওগাঁয় জমজমাট বাহারি গাছের হাট

নাদিম আহমেদ অনিক, নওগাঁ জেলা প্রতিনিধি : নওগাঁয় জমে উঠেছে কলম করা ফুল ও ফলের গাছের হাট। নওগাঁ শহরের প্রান কেন্দ্র মুক্তির মোড়ে সমবায় চত্বরে সপ্তাহের এক দিন প্রতি বুধবারে  বসে এ হাট। নানা প্রান্ত থেকে নার্সারির মালিকরা  গাছ নিয়ে আসে এই হাটে শুরু হয় পাইকারি বেচা কেনা  সকাল ৬টা থেকে  যথা সময়ে হাটে ক্রেতাগনের আগমন ঘটে। এই হাট সপ্তাহের এক দিন হলেও ক্রেতাগণ দূরদূরান্ত থেকে আসে গাছ কেনার জন্য।

পার্শ্ববর্তী জেলা জয়পুরহাট থেকে আসা দেলোয়ার হোসেনের সাথে কথা বললে জানান, তিনি এই হাটে নিয়মিত আসেন গাছ কেনার জন্য তিনি বাসার ছাদে কৃষি বাগান করেছেন, হাটে গাছ ভালমানের পাওয়া যায়, এর আগেও নিয়ে গিয়েছি আমি মনে করি হাট ছোট হলেও শুধু গাছের হাট হওয়ার করনে এখানে বিভিন্ন নার্সারি থেকে গাছ আসে নার্সারি মালিকদের মাঝে একরকম প্রতিযোগিতা থাকে গাছ বিক্রয় এ এজন্যই সকলেই ভালমানের গাছ নিয়ে আসে হাটে তাই আমি একটু কষ্ট হলেও এই হাটে এসে গাছ কিনে নিয়ে যাই।  হাটে গাছ বিক্রেতা ফজলুর হোসেন বলেন, আমি নওগাঁ সদর উপজেলার আরজি নওগাঁয় আমার ১০কাঠা জমি উপর গাছের নার্সারি তৈরি করেছি প্রতি হাটে আমার ৭হাজার থেকে ১০ হাজার টাকা গাছ বিক্রয় করতে পারি এই গাছ বিক্রয় টাকা দিয়ে আমার সংসার চলে ছেলে মেয়েদের লেখা পড়া খরচ চলে। এই হাট যদি সপ্তাহের ২ দিন হতো তবে আমাদের মতো ছোট ব্যাবসায়ীদের খুব ভাল হতো। এই হাটে ফলজ, বনজ, ঔষুধি,চারা ও ভাল মানের ফুলের চারা ও ফুলের টপ  বিক্রয় হয় খুব কম দামে পেয়ে বৃক্ষপ্রেমীরা খুশী সরকারি সাহায্য সহযোগীতা পেলে আমরা আরো বড় করে নার্সারি করতে পারি।
এ বিষয়ে নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন বলেন, সমবায় চত্বরে একটি অঘোষিত হাট বসে, তা আমাদের জানা আছে। তবে এই হাট সরিয়ে আরো বড় পরিসরে কি ভাবে করা যায় তা আমাদের পরিকল্পনা চলছে।