দক্ষিণ আফ্রিকাকে ২৪৩ রানে হারিয়ে ভারতের আটে আট

নিজস্ব প্রতিবেদক : ভারতের দেওয়া ৩২৭ রানের লক্ষ্য দক্ষিণ আফ্রিকার কাছে হয়ে রইল পাহাড়সমই। কলকাতার ইডেন গার্ডেন্সে স্বাগতিকদের কাছে পাত্তাই পেল না উড়তে থাকা দক্ষিণ আফ্রিকা। ৮৩ রানে অলআউট হয়ে রোহিত শর্মার দলের কাছে প্রোটিয়ারা হেরেছে ২৪৩ রানের বড় ব্যবধানে।

এই ম্যাচসহ খেলা আট ম্যাচের সবগুলোতেই জিতল ভারত। সেইসঙ্গে নিশ্চিত হয়েছে পয়েন্ট টেবিলে স্বাগতিকদের এক নাম্বারে থাকাও। শেষ ম্যাচ হারলেও ভারতকে টপকে যেতে পারবে না কেউ। পয়েন্ট টেবিলের চার নাম্বারে থাকা দলের বিপক্ষে সেমি-ফাইনালে মুখোমুখি হবে স্বাগতিকরা।

ভারতের দেওয়া ৩২৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই ভারতীয় পেসারদের তোপে পড়ে দক্ষিণ আফ্রিকার ইনিংস। ফর্মে থাকা কুইন্টন ডি কক ফিরে যান মাত্র ৫ রান করেই। মোহাম্মদ সিরাজের বলে বোল্ড হন তিনি। এরপর তাসের ঘরের মতো ভেঙে পড়ে প্রোটিয়াদের ইনিংস। ৪০ রানে ৫ উইকেট হারায় বাভুমার দল।

ভারতীয় পেসারদের শাসনের পর ঘূর্ণি জাদুতে প্রোটিয়াদের নাভিশ্বাস তোলেন রবীন্দ্র জাদেজা। এই বাঁহাতি স্পিনারের সামনে খাবি খেয়েছে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপ। ৩৩ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন জাদেজা। দক্ষিণ আফ্রিকার ইনিংসে সর্বোচ্চ ১৪ রান করেন মার্কো ইয়ানসেন।

এর আগে কলকাতার ইডেন গার্ডেন্সে কোহলির রেকর্ড ছোঁয়া সেঞ্চুরির দিনে ভারতের ইনিংসে রানের দেখা পেয়েছেন শ্রেয়াস আইয়ার ও অধিনায়ক রোহিত শর্মাও। শেষ দিকে ঝড়ো ইনিংস খেলেন সূর্যকুমার যাদব ও রবীন্দ্র জাদেজা। এই কজনের ব্যাটে টস জিতে আগে ব্যাটিং করা ভারত ৫ উইকেটে ৩২৬ রানের বড় সংগ্রহ গড়ে।

তিন নম্বরে নেমে শেষ পর্যন্ত ব্যাট চালানো কোহলি ১২১ বলে ১০টি চারে ১০১ রানের ইনিংস খেলেন। এবারের বিশ্বকাপে এটা তার দ্বিতীয় সেঞ্চুরি, সব মিলিয়ে চতুর্থ।

এবারের বিশ্বকাপে দল দুর্বার গতিতে এগোচ্ছে, নিজের ব্যাটে রানের বন্যা। ৮ ম্যাচে ২ সেঞ্চুরি ও ৪ হাফ সেঞ্চুরিসহ ১০৮.৬০ গড়ে ৫৪৩ রান করেছেন কোহলি, যা এখন পর্যন্ত আসরের দ্বিতীয় সর্বোচ্চ।

আজকের ইনিংসটি দিয়ে শচিনের পাশে নাম বসানোর পাশাপাশি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শ্রীলঙ্কার কিংবদন্তি কুমার সাঙ্গাকারাকে ছাড়িয়ে গেছেন কোহলি। ৩৪ ম্যাচে ৪টি সেঞ্চুরি ও ১০টি হাফ সেঞ্চুরিসহ ৫৮.২৫ গড়ে ১ হাজার ৫৭৩ রান করেছেন তিনি, আছেন তিন নম্বরে। তার উপরে কেবল অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিং ও শচিন। এ ছাড়া চতুর্থ সেঞ্চুরি করে নাম বসিয়েছেন সোরভ গাঙ্গুলী, মার্ক ওয়াহ, এবি ডি ভিলিয়ার্স, মাহেলা জয়াবর্ধনের পাশে।

কোহলির বিশেষ দিনে খুনে ব্যাটিং করেন রোহিত। ইনিংস উদ্বোধন করতে নেমে শুরুতেই চড়াও হওয়া ভারতীয় অধিনায়ক ২৪ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৪০ রান করেন। শুভমান গিল এদিন টিকতে পারেননি, ২৩ রান করে থামেন তিনি। এরপর কোহলি ও শ্রেয়াসের ১৩৪ রানের জুটি। ৮৭ বলে ৭টি চার ও ২টি ছক্কায় ৭৭ রান করা শ্রেয়াসের বিদায়ে ভাঙে এই জুটি।

৮ রান করা লোকেশ রাহুলের বিদায়ের পর সূর্যকুমারের সঙ্গে ২৪ বলে ৩৬ ও জাদেজার সঙ্গে ২৪ বলে ৪১ রানের জুটি গড়েন কোহলি। সূর্যকুমার ১৪ বলে ৫টি চারে ২২ রান করেন। প্রোটিয়া বোলারদের শাসন করে খেলা জাদেজা ১৫ বলে ৩টি চার ও একটি ছক্কায় ২৯ রানে অপরাজিত থাকেন। দক্ষিণ আফ্রিকা এদিন অতিরিক্ত রান বেশ দিয়েছে, ২৬ রান খরচা করে তারা। এনগিডি, ইয়ানসেন, রাবাদা, মহারাজ ও শামসি একটি করে উইকেট পান।