ঢাবির ভিসি হচ্ছেন প্রফেসর মাকসুদ কামাল

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বর্তমান উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ঢাবির ২৯তম উপাচার্য হতে যাচ্ছেন। রোববার (১৫ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিকভাবে প্রজ্ঞাপন জারির মাধ্যমে এ ঘোষণা আসতে পারে। ঢাবি ও মন্ত্রণালয়ের একাধিক সূত্র এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

নাম না প্রকাশের শর্তে ঢাবির এক সিন্ডিকেট সদস্য বলেন, আমিও ব্যাপারটা শুনেছি। এটা সত্যি। এবার যেহেতু ভিসি প্যানেল হচ্ছে না, তাই সরকার সরাসরি প্রজ্ঞাপন জারির মাধ্যমে নতুন ভিসি নিয়োগ দিতে পারেন।

এর আগে ভিসি হওয়ার আলোচনায় উঠে আসে তিন জনের নাম। তারা হলেন, বর্তমান ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। কিন্তু এবছর ভিসি প্যানেল হচ্ছে না বলে সে আলোচনায় জল ঢেলে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে ২০২০ খ্রিষ্টাব্দের জুন মাস থেকে অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(শিক্ষা) হন। তিনি বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চারবারের নির্বাচিত সভাপতি। বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ-সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কের দায়িত্বেও ছিলেন৷

এ ছাড়াও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি এবং ঢাবির সিনেট ও সিন্ডিকেট সদস্য৷ দুই মেয়াদে ঢাবির মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষের দায়িত্বেও ছিলেন এই শিক্ষক৷

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল লক্ষ্মীপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ২১ নভেম্বর ১৯৬৬ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম ফরিদ আহমেদ এবং মা মরহুমা মাছুমা খাতুন ছিলেন সমাজহিতৈষী ও বিদ্যানুরাগী ব্যক্তিত্ব। তার বাবা একজন সুপরিচিত ও প্রতিষ্ঠিত ব্যবসায়ীও ছিলেন। ড. মাকসুদ কামালের অগ্রজ প্রয়াত এ কে এম শাহজাহান কামাল বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন এবং তিন মেয়াদে তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

ড. মাকসুদ কামালের স্ত্রী সৈয়দা আফসানা ফেরদৌসি একজন শিক্ষাবিদ এবং ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) লিবারেল আর্টস ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্ব পালন করছেন। তিনি দুই ছেলে ও এক মেয়ের জনক।