ড. ইউনুস প্রসঙ্গে দুদকের চেয়ারম্যান যা বললেন

নিজস্ব প্রতিবেদক: বক্তব্য আমলে নিয়ে নরম হওয়ার সুযোগ নেই বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ। নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলার কার্যক্রম অবিলম্বে স্থগিত করার আহ্বান জানিয়ে বিশ্বনেতাদের বিবৃতি প্রসঙ্গে তিনি এ কথা বলেন।

মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) দুদক কার্যালয়ে মোহাম্মদ মঈনউদ্দীন সাংবাদিকদের বলেন, বিবৃতি আমলে নিয়ে নরম হওয়ার সুযোগ নেই।

এর আগে আগস্টে শ্রম আইন লঙ্ঘনের দায়ে ১৮টি মামলা দায়ের করা হয় ড. ইউনূসের বিরুদ্ধে। বারাক ওবামা ও হিলারি ক্লিনটনসহ বিশ্বের ১৬০ জন ব্যক্তি ও নেতা অধ্যাপক ইউনূসের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি খোলা চিঠি দেন। বিবৃতি-দাতাদের মধ্যে একশ’র বেশি নোবেল বিজয়ী রয়েছেন।

বিবৃতিতে অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে অবিলম্বে কার্যক্রম স্থগিত করার আহ্বান জানানো হয়। বাংলাদেশের অভ্যন্তরে নিরপেক্ষ বিচারক এবং দেশের বাইরের আইন বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি প্যানেল এই মামলায় তার বিরুদ্ধে আনা অভিযোগ পর্যালোচনার জন্য আহ্বান জানিয়েছে।

দুদক চেয়ারম্যান বলেন, আমরা আমাদের আইন অনুযায়ী তদন্ত শেষ করব। কোনো বিবৃতি তদন্ত প্রভাবিত করবে না যথাসময়ে তদন্ত শেষ হবে। কোনো ধরনের বক্তব্য আমলে নেওয়া হবে না, অপরাধ হলে আমরা তা আমলে নেব। আইনে নরম হওয়ার সুযোগ নেই।

প্রসঙ্গত, গত ৩০ মে গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাতের অভিযোগে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা করে দুদক।