ডিভিডেন্ড নিয়ে শঙ্কায় বিদ্যুৎ খাতের তিন কোম্পানির বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজরে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩ কোম্পানির মধ্যে ৩ কোম্পানি আগের অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২১-মার্চ’২২) মুনাফায় ছিল। কিন্তু সমাপ্ত অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিগুলো লোকসানে চলে গেছে। যার ফলে কোম্পানিগুলোর বিনিয়োগকারীরা ৩০ জুন ২০২৩ সমাপ্ত অর্থবছরের ডিভিডেন্ড নিয়ে শঙ্কার মধ্যে রয়েছেন।

লোকসানে যাওয়ায় কোম্পানিগুলো এবছর ডিভিডেন্ড দিতে পারবে কি-না বা ডিভিডেন্ড দিবে কি-না, তা নিয়ে বিনিয়োগকারীরা দ্বিধার মধ্যে পড়েছেন। যদি ডিভিডেন্ড দেয়-ও, তাহলে আগের বছরের মতো ডিভিডেন্ড দিবে কি-না, তা নিয়েও তারা সন্দিহান রয়েছেন।

কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- বারাকা পতেঙ্গা পাওয়ার, ডেসকো ও পাওয়ারগ্রীড লিমিটেড। যেগুলোর শেয়ার গত এক বছর যাবত ফ্লোর প্রাইসে লেনদেন হচ্ছে।

কোম্পানিগুলোর মধ্যে রাষ্ট্রায়াত্ব প্রতিষ্ঠান ডেসকো ও পাওয়ারগ্রীডের পরিশোধিত মূধনের কয়েকগুণ রিজার্ভ রয়েছে। কোম্পানি দুটির বরাবরই শেয়ারহোল্ডারদের ন্যুনতম ১০ শতাংশ করে ডিভিডেন্ড দিয়ে আসছে।

অন্যদিকে, বারাকা পতেঙ্গার রিজার্ভ পরিশোধিত মূলধনের কম। কোম্পানিটি ৩২ টাকা কাট-অফ প্রাইস নিয়ে ২০২১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। ওই বছর অর্থাৎ ২০২১ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। পরের বছর ২০২২ সালে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

বারাকা পতেঙ্গা পাওয়ার

সমাপ্ত অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) বারাকা পতেঙ্গা পাওয়ারের শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ৫ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ১৬ পয়সা।

আগের বছর ২০২২ সালে কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। ওই বছর কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ২৫ পয়সা।

কোম্পানিটির পরিশোধিত মূলধন ১৭৩ কোটি টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ১৩১ কোটি টাকা।

ডেসকো

সমাপ্ত অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) ডেসকোর শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৪৪ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৫৬ পয়সা।

আগের বছর ২০২২ সালে কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। ওই বছর কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৫৯ পয়সা।

কোম্পানিটির পরিশোধিত মূলধন ৩৯৭ কোটি ৫৭ লাখ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ২ হাজার ২২৪ কোটি ৭২ লাখ টাকা।

পাওয়ারগ্রীড

সমাপ্ত অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) পাওয়ারগ্রীডের শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৬৬ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ৯২ পয়সা।

আগের বছর ২০২২ সালে কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। ওই বছর কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৭২ পয়সা।

কোম্পানিটির পরিশোধিত মূলধন ৭১২ কোটি ৭৩ লাখ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ১ হাজার ৬৩৩ কোটি ৮০ লাখ টাকা।