টি-টোয়েন্টি দলে নতুন মুখ মুনিম, ফিরেছেন লিটন-মুশফিক

এই আমার দেশঃ

আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে চমক দিয়ে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দুর্দান্ত পারফর্ম করা মুনিম শাহরিয়ার।

দলে ফিরেছেন লিটন কুমার দাস।

গত নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজের দল থেকে বাদ পড়েছেন নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান, নুরুল হাসান সোহান, আমিনুল ইসলাম বিপ্লব, শামীম হোসেন ও আকবার আলী। আফগান সিরিজে লিটনের পাশাপাশি দলে ফিরেছেন মুশফিকুর রহিম এবং সাকিব আল হাসান। পাকিস্তানের বিপক্ষে সিরিজে চোটের কারণে বিশ্বসেরা অলরাউন্ডার ছিলেন না। আর মুশফিকুর রহিম ছিলেন ‘বিশ্রামে’। যার এই সিরিজে স্পেশালিস্ট ব্যাটার হিসেবেই খেলার কথা।

মুনিম শাহরিয়ারকে এবারের বিপিএলের সেরা আবিস্কার হিসেবে মনে করা হচ্ছে। ২৩ বছর বয়সী এই ব্যাটার ৬ ম্যাচ খেলে ২৯.৬৬ গড়ে সংগ্রহ করেছেন ১৭৮ রান। স্ট্রাইক রেটও দারুণ- ১৫২.১৩। বরিশালের হয়ে খেলা ক্রিকেটারদের মাঝে জ্যাক লিনটটের (১৭২.৭২) পর যেটা দ্বিতীয় সর্বোচ্চ। সবচেয়ে নজর কেড়েছে মুনিমের ভয়ডরহীন ব্যাটিং স্টাইল আর উদ্ভাবনী শটের সমাহার। তবে সবচেয়ে আশ্চর্যের হলো ওপেনার মোহাম্মদ নাঈম শেখের টিকে যাওয়া।

নাঈমের ব্যাটিং স্টাইল নিয়ে প্রশ্ন অনেকদিনের। ওপেনার হিসেবে খেলেও ব্যাটিং করেন টেস্ট মেজাজে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে স্ট্রাইক রেটের অবস্থা জঘন্য- মাত্র ১০৫.০২! সদ্য সমাপ্ত বিপিএলে ৮ ম্যাচের ৭ ইনিংসে ব্যাট করে তার সংগ্রহ মাত্র ৫০ রান! এই সামান্য রান করতে বল খেলেছেন ৭৬টি। সর্বোচ্চ রান ১৫ আর গড় মাত্র ৮.৩৩। স্ট্রাইক রেট দেখে ভিরমি খেতে হবে- ৬৫.৭৮! যেটা টি-টোয়েন্টির সঙ্গে কোনোভাবেই যায় না। তবু সুযোগ পেলেন নাঈম।

একনজরে বাংলাদেশ টি-টোয়েন্টি দল: মাহমুদউল্লাহ (অধিনায়ক), লিটন কুমার দাস, মুনিম শাহরিয়ার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, শেখ মেহেদি হাসান, ইয়াসির আলী চৌধুরী, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, নাসুম আহমেদ, শহীদুল ইসলাম এবং মোহাম্মদ নাঈম শেখ।