টিসিবি’র কার্ড করে দেয়ার নামে দরিদ্রদের টাকা আত্মসাতের অভিযোগ আ.লীগ নেতার বিরুদ্ধে

তাহছিন নূরী খোকন, (সিরাজগঞ্জ) প্রতিনিধি: টিসিবি’র কার্ড করে দেয়া বাবদ ছয়শো দরিদ্র মানুষের কাছ থেকে আদায় করা টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে আবুল হাসেম বকুল নামের স্থানীয় এক আ.লীগ নেতার বিরুদ্ধে। ফলে দরিদ্র এই পরিবারগুলোর টিসিবি’র তালিকায় অন্তর্ভুক্তি অনিশ্চিত হয়ে পড়েছে।

অভিযুক্ত আবুল হাসেম বকুল সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বেলতৈল ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক।

জানা যায়, টিসিবি’র নতুন তালিকায় সংযুক্ত করার লক্ষ্যে উপজেলার বেলতৈল ইউনিয়ন আ.লীগের সুপারিশের জন্য ছয়শো কার্ড নির্ধারণ করা হয়। ইউনিয়ন আ.লীগের পক্ষ থেকে এর দায়িত্ব দেওয়া হয় সাধারণ সম্পাদক আবুল হাসেম বকুলকে।

খোজ নিয়ে জানা যায়, প্রায় ৪ মাস পূর্বে টিসিবি’র কার্ডের খরচ বাবদ ইউনিয়ন পরিষদের উদ্যোক্তাকে দেয়ার কথা বলে দরিদ্র ৬০০ জনের কাছ থেকে ১০০ টাকা করে মোট ৬০ হাজার টাকা নেন এই আ.লীগ নেতা। তবে আজ পর্যন্ত উদ্যোক্তাকে কোন টাকা প্রদান করা হয়নি।

এ বিষয়ে বেলতৈল ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা মঈন উদ্দিন অভিযোগ করে বলেন, ইউনিয়ন পরিষদ থেকে আমাকে কোন বেতন প্রদান করা হয়না। কাগজ, কালি, ইন্টারনেট বিল সহ সকল খরচ আমাকেই বহন করতে হয় তাই টিসিবি বা অন্যান্য কাজের সরকারি ফি’র পাশাপাশি কিছু বর্ধিত অর্থ উত্তোলন করা হয়।

তিনি আরও বলেন, টিসিবি’র কাজ করতে খরচের অন্যান্য টাকা আমি পেয়েছি তবে গত ৪ মাস পূর্বে ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক আবুল হাসেম বকুল ৬০০ মানুষের টাকা উত্তোলন করে নিজেই আত্মসাত করেছেন। আমি এখন পর্যন্ত সেই টাকা পাইনি। তাই ভুক্তভোগী ৬০০ জনের টিসিবি’র তালিকা প্রনয়ন ও আনুসাঙ্গিক কাজ করাও সম্ভব হয়নি।

এই বিষয়ে অভিযুক্ত বেলতৈল ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক আবুল হাসেম বকুল জানান, সবার টাকা উত্তোলন সম্ভব হয়নি। এপর্যন্ত মাত্র ৪৫ হাজার টাকা উত্তোলন করা হয়েছে।

তিনি উদ্যোক্তাকে কিছু টাকা দেয়া হয়েছে দাবি করলেও প্রদানকৃত টাকার পরিমাণ জানাতে পারেননি। এছাড়া ৪ মাস বিলম্বের কারণ হিসেবে তিনি নিজের অসুস্থ্যতার কথা উল্লেখ করেন।

বেলতৈল ইউনিয়ন আ.লীগের সভাপতি মামুন বিশ্বাস বলেন, দরিদ্র অসহায় মানুষের টাকা আত্মসাতের অভিযোগ খুবই গুরুতর। বিষয়টির সত্যতা পেলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহন করা হবে।

বেলতৈল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বিষয়টি স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দকেও জানানো হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোন প্রতিকার পাওয়া যায়নি।