টিকা দেয়ায় দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদকঃ করোনার ভ্যাকসিন (টিকা) দেয়ার অনুপাতিক হারে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় শীর্ষে রয়েছে বাংলাদেশ। আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটার তথ্য অনুযায়ী, বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া রয়েছে বাংলাদশেরও পেছনে। এমনকি এ ধারা অব্যাহত থাকলে ফেব্রুয়ারি মাসের শেষ নাগাদ বাংলাদেশ পৌঁছে যেতে পারে সর্বোচ্চ টিকা দেয়া প্রথম দশ দেশের তালিকায়।

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারি ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশে করোনার টিকা দেয়া হচ্ছে। আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা-র তথ্য অনুযায়ী, বিশ্বে প্রায় ১৭ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে|

আর এক্ষেত্রে সবার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্র দিয়েছে প্রায় ৬ কোটি করোনার টিকা, চীন ৫ কোটি ৫২ লাখ, যুক্তরাজ্য ১ কোটি ৫১ লাখ, ভারত ৮২ লাখ এবং ইজরায়েল ৬৩ লাখ করোনার টিকা প্রয়োগ করা হয়েছে। কিন্তু প্রতি ১০০ জনের বিপরীতে টিকা দেয়ার হার বিবেচনায় সবচেয়ে এগিয়ে রয়েছে ইসরায়েল। গত ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত তারা শতকরা ৭৭ দশমিক চার-আট জনকে টিকা দিয়েছে এই দেশটি। এছাড়াও এই অনুপাত ভারতে ০ দশমিক ছয়-আট, পাকিস্তানে ০ দশমিক শূন্য-দুই, ইন্দোনেশিয়ায় ০ দশমিক ছয়-চার টিকা প্রয়োগ করা হয়েছে।

বাংলাদেশে রবিবার (৭ ফেব্রুয়ারি) শুরু হয়ে জ্যামিতিক হারে বেড়েছে টিকা দেওয়ার হার। এতে বৃহস্পতিবার পর্যন্ত দেওয়া হয়েছে ১৮ লাখ ৪৮ হাজারের বেশি ডোজ করোনার টিকা, এর অনুপাত শতকরা একজন। এ হার দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবচেয়ে বেশি।