টাইগারদের প্রথম অধিনায়ক আর নেই

স্পোর্টস ডেক্স : বাংলাদেশ ক্রিকেটের প্রথম অধিনায়ক ছিলেন আনওয়ারুল কবির। ক্রিকেটবিশ্বে তিনি সমধিক পরিচিত ছিলেন শামীম কবির নামে। দীর্ঘদিন ক্যান্সারে ভুগছিলেন দেশের ক্রিকেটের রূপকার। শেষ দিকে হাসপাতালে ভর্তি হয়েছিলেন লাইফসাপোর্টে।
শেষ পর্যন্ত ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে পারলেন না শামীম। লম্বা লড়াই শেষে অবশেষে হেরে গেলেন তিনি। সোমবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন টাইগারদের সাবেক এ অধিনায়ক।
তবে কবে তার দাফন করা হবে তা জানা যায়নি। সন্তান আমেরিকা থেকে ফিরলেই দাফন ও কাফনের কাজ সম্পন্ন হবে। ঘোড়াশালের পৈতৃক নিবাসে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।
স্বাধীনতা অর্জনের পরের বছর গঠিত হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ওই বছরই প্রথমবার মাঠে গড়ায় ঘরোয়া ক্রিকেট। তবে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয় আরও পাঁচ বছর। ১৯৭৭ সালের জানুয়ারিতে শীতের এক সকালে এমসিসির বিপক্ষে টাইগারদের জার্সি গায়ে চাপিয়ে টস করেন শামীম কবির। ফলে বনে যান ‘অঘোষিত’ প্রথম ক্যাপ্টেন। স্বর্ণাক্ষরে নাম লেখান ইতিহাসের পাতায়।


ঢাকাতেই প্রথম আন্তর্জাতিক ম্যাচটি খেলে বাংলাদেশ। সেই ম্যাচে ৩০ রান করেন অধিনায়ক। শেষ পর্যন্ত ম্যাচটি অমীমাংসিত থাকে। প্রথম ম্যাচে দলকে নেতৃত্ব দেয়ার পরের বছরই ক্রিকেটকে বিদায় জানান শামীম। তখনও ওয়ানডে স্ট্যাটাস পায়নি বাংলাদেশ। সেই লক্ষ্যে পরে দেশের ক্রিকেটের মানোন্নয়নে নিরলস পরিশ্রম করেন তিনি। ফলে ১৯৮৬ সালে ওয়ানডে মর্যাদা পায় লাল-সবুজ জার্সিধারীরা।
উল্লেখ্য, শামীম কবির ক্যারিয়ারের বেশিরভাগ সময়টা কাটান ঢাকা আজাদ বয়েস ক্লাবের জার্সি গায়ে।