জয় পেয়ে শেষ আটে মেসিরা

এই্ আমার দেশ ডেস্ক : কিছুটা হতাশা, কিছুটা শঙ্কা ছিল, কিছুটা অনিশ্চয়তা ডুবে ছিল আর্জেন্টিনা। সেই সব দুশ্চিন্তার মেঘ উড়ে গেছে। সফলতা ধরা দিয়েছে আর্জেন্টিনার শিবিরে। সব কিছু উপেক্ষা করে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা। কাতারকে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্টের নক-আউট পর্বে জায়গা করে নিয়েছে লিওনেল মেসিরা। ১৪ বারের চ্যাম্পিয়নদের দুই গোল করেছেন লাউতারো মার্টিনেস ও সার্জিও আগুয়েরো।

গ্রুপের শুরুতেই হোঁচট খেয়েছিল আর্জেন্টিনা। কলম্বিয়ার কাছে ২-০ গোলে হেরে কোপা আমেরিকা অভিযান শুরু করে আর্জেন্টিনা। পরের ম্যাচে আবারও কিছুটা ধাক্কা খেল, প্যারাগুয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করায় ছিটকে পড়ার শঙ্কা জাগে আলবিসেলেস্তেদের। গ্র্যামিও অ্যারেনায় ঘুরে দাঁড়িয়েছে আর্জেন্টিনা।

প্রথম দুই ম্যাচের হতাশা নিয়ে কাতারের বিপক্ষে ভালোই শুরু করেছিল আর্জেন্টিনা। প্রথম দিকেই প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে এগিয়ে যায় আর্জেন্টিনা। নিজেদের ডি-বক্সে থেকে বল ক্লিয়ার করতে গিয়ে কাতারের এক ডিফেন্ডার বল তুলে দেন মার্তিনেসের পায়ে। কোনো ভুল করেননি ইন্টার মিলানের এই ফরোয়ার্ড। কাতারের জালে প্রথম বল পাঠান মার্টিনেস। সেই মার্টিনেস ৩৯তম মিনিটে সুযোগ নষ্ট করে হতাশা বাড়ান। প্রথমার্ধের শেষ হয় ১-০ ব্যবধানে। কাতার বিরতির ঠিক আগে সমতায় ফিরতে পারত। তবে ডিফেন্ডার বাসামের ফ্রি-কিক পোস্টে লাগলে বেঁচে যায় আর্জেন্টিনা।

৬০তম মিনিটে আবারও সুযোগ হাত ছাড়া করেন আগুয়েরো। ৭২তম মিনিটে অধিনায়ক মেসি নিজেই পেনাল্টি স্পটের কাছে ফাঁকায় বল পেয়ে উড়িয়ে মারেন।

তবে ৮২তম মিনিটে আর ব্যর্থ হননি আগুয়েরো। দিবালার পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন আগুয়েরো। রাশিয়া বিশ্বকাপের পর এই টুর্নামেন্ট দিয়েই জাতীয় দলে ফেরা এই স্ট্রাইকার।

তিন ম্যাচে এক জয় ও এক ড্রয়ে ৪ পয়েন্ট পাওয়া আর্জেন্টিনা সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে রিও দে জেনেইরোতে রানার্সআপ ভেনেজুয়েলার মুখোমুখি হবে।