জ্বালানি খাত-২০২২: অর্জন দিয়ে শুরু, চ্যালেঞ্জের মধ্য দিয়ে বছর শেষ

স্টাফ রিপোর্টার: অর্জন দিয়ে শুরু করে কিছু চ্যালেঞ্জের মধ্য দিয়ে ২০২২ সাল শেষ করতে যাচ্ছে বিদ্যুৎ ও জ্বালানি খাত। চলতি বছরের মার্চে শতভাগ বিদ্যুতের মাইলফলকে পৌঁছে গেছে দেশ। এরপরই বৈশ্বিক যুদ্ধ পরিস্থিতি বিদ্যুৎ ও জ্বালানি খাতকে টালমাটাল করে তুলেছে। ধাক্কা সামলাতে সাশ্রয়ী হওয়া, ভর্তুকির নীতি পরিবর্তন ও দাম বাড়িয়ে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা শুরু করা হয়। তবে বছরের শেষে এসে অভ্যন্তরীণ উৎস থেকে গ্যাসের উৎপাদন বৃদ্ধি, জ্বালানি তেলের নতুন বাজার অনুসন্ধান এবং বিদ্যুৎ খাত পরিকল্পনা সংশোধন করে চ্যালেঞ্জ মোকাবিলায় ঘুরে দাঁড়িয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাত। কিন্তু ২০২২ সালে সফলতার সঙ্গে লোডশেডিংমুক্ত বিদ্যুতায়ন নিশ্চিত করা গেলেও বিদ্যুৎ উৎপাদনের সেই ধারাবাহিকতা ধরে রাখা যায়নি। ফলে জুলাই থেকে ঘাটতি শুরু হয়।

করোনার ধাক্কা সামলে নতুন উদ্যমে ২০২২ সালে বিদ্যুৎ ও জ্বালানি খাতের পথচলা শুরু হয়েছিল। বছরের শুরুতেই উৎপাদনে আসে দেশের সবচেয়ে বড় পায়রা কয়লা বিদ্যুৎ কেন্দ্র। দেশের দুর্গম ও প্রত্যন্ত এলাকায় সেবা পৌঁছে দিয়ে শতভাগ বিদ্যুতায়নও নিশ্চিত করেছিল সরকার। কিন্তু চলতি বছরের জুনে রুশ-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি বিদ্যুতের অগ্রগতিকে থমকে দেয়। বিশ্ববাজারে তেলের দাম বেড়ে যাওয়ায় বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। দাম বৃদ্ধি, রুটিন লোডশেডিং, বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয় ও আমদানি কমানোর কৌশল নেয় সরকার। এর ফলে জনজীবনে কিছুটা স্বস্তি ফিরে এলেও, নিরবিচ্ছিন্ন গ্যাস-বিদ্যুৎ না পাওয়ায় শিল্পখাতে অস্বস্তি ছিল।

বিদ্যুৎ উৎপাদনে সক্ষমতা বাড়লেও বছর জুড়েই সঞ্চালন ও বিতরণ ব্যবস্থাপনা নিয়ে সমলোচনা ছিল। এরই মধ্যে মরার ওপর খাড়ার ঘায়ের মতো ছিল গ্রিড ফেইলর। তবে, গ্রিড লাইনের সমস্যাটিও ইতোমধ্যে এনার্জাইস হয়ে গেছে। পাশাপাশি স্বস্তির খবর হচ্ছে রামপাল বিদ্যুৎ কেন্দ্র অপারশনে আসছে।

বছরের শেষ দিকে অভ্যন্তরীণ উৎস থেকে গ্যাসের উৎপাদন বাড়ানোসহ নতুন উৎস অনুসন্ধান ও দীর্ঘমেয়াদী চুক্তিতে তেল-গ্যাস আমদানির পরিকল্পনা নিয়েছে সরকার। তবে, এনার্জি রেগুলেটরি কমিশন আইনের সংশোধন ও দাম সমন্বয়ের মাধ্যমে ভর্তুকি কমিয়ে আনার প্রক্রিয়া নিয়ে সমলোচনাও আছে।

সরকার বলছে, চলতি বছরের হিসাবের খেরোখাতা আগামির চ্যালেঞ্জ মোকাবিলায় কাজে আসবে। তাই বিদ্যুৎ-জ্বালানি নিয়ে সরকারের সংশোধিত পরিকল্পনা ইংরেজি নতুন বছরে স্বস্তি ফিরিয়ে আনবে-এমন প্রত্যাশা সবার।