জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করার দাবিতে জলবায়ু ধর্মঘট

আল-হুদা মালী, শ্যামনগর প্রতিনিধি : জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করার দাবিতে জলবায়ু ধর্মঘট করেছেন উপকূলীয় তরুনরা। শুক্রবার (১৯ এপ্রিল) সকাল ১০ ঘটিকায় একশনএইড বাংলাদেশের সহযোগিতায় শরুব ইয়ুথ টিমের আয়োজনে সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নে সুন্দরবনের পাদদেশে অবস্থিত সুন্দরবন প্রেসক্লাব সামনে এ ধর্মঘট অনুষ্ঠিত হয়।

এতে স্টুডেন্ট কেয়ার সোসাইটি, এক্টিভিস্টা শ্যামনগর, ইয়ুথ ভয়েস ফর চাইল্ড রাইটস সহ বেশ কয়েকটি সংগঠনের শতাধিক শিক্ষার্থী ও তরুণ-তরুণী অংশ নেন।
এ সময় তারা ফিলিস্তিনে অবিলম্বে যুদ্ধ বিরতির দাবি জানিয়ে বলেন, আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই।
এই মুহূর্তে যে অমানবিক যুদ্ধ চলছে, তা বন্ধ করার আহ্বান জানান তারা। তারা বিশেষ করে বেসামরিক নাগরিক এবং জীবন হারানো নারী ও শিশুদের জন্য গভীর সহানুভূতি ও দুঃখ প্রকাশ করেন।

মানববন্ধনে তরুনরা জানান, জীবাশ্ম জ্বালানি এবং ক্ষতিকারক কৃষি ব্যবসায় করা বিনিয়োগ গুলোকে টেকসই প্রকল্প, নবায়নযোগ্য শক্তি এবং পরিবেশসম্মত এ্যাগ্রো ইকোলজির দিকে নেওয়ার জন্য সরকারি বিনিয়োগ ব্যাংক এবং বেসরকারি খাতের সংস্থাগুলোর কাছে দাবি জানিয়েছে।

এ সময় তরুণরা সমাজের বিভিন্ন প্রান্তের মানুষদের সাথে নিয়ে জলবায়ু সংকট নিরসন এবং ন্যায়বিচারের দাবিতে ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে অবস্থান নেয়। তাদের প্ল্যাকার্ডগুলোতে প্রকাশ পায় পৃথিবীকে জলবায়ু সংকট থেকে বাঁচিয়ে তোলার আকুতি।

শরুবের নির্বাহী পরিচালক এস এম জান্নাতুল নাঈম বলেন, জলবায়ু বিষয়ে জনগণ ও নীতিনির্ধারকদের সুবিবেচনার জন্য স্ট্রাইকের বিকল্প নেই। তিনি বলেন, ‘ভবিষ্যৎ প্রজন্ম ও বাসযোগ্য পৃথিবীর জন্য টেকসই উন্নয়ন ও নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করা বাঞ্চনীয়। যত তাড়াতাড়ি আমাদের বৈশ্বিক নেতৃবৃন্দ এই কাজ করবে তত তাড়াতাড়ি এ পৃথিবী সুরক্ষিত হবে।

এছাড়াও বক্তব্য রাখেন স্টুডেন্ট কেয়ার সোসাইটির প্রতিষ্ঠা সভাপতি হাবিবুল্লাহ মামুন, ইসরাফিল হোসেন, শাহাদাত হোসেন রাজিব, এক্টিভিস্টা ফুয়াদ মাহমুদ,রাশিদুল ইসলাম,আবিদ হোসেন আপন,সুমাইয়া আক্তার, শুভজিৎ সরকার, তনুশ্রী মন্ডল, বিশ্বজিৎ মন্ডল, বিক্রম মন্ডল, রবিউল ইসলাম প্রমুখ।

এক্টিভিস্টারা ঐতিহাসিকভাবে সবচেয়ে বেশি পরিবেশ দূষণকারী পশ্চিমা বিশ্ব এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির কাছে জলবায়ুর পরিবর্তনে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীকে অবিলম্বে ভর্তুকি দেওয়ার দাবি জানিয়েছে।