জীবননগর শাখারীয়া দক্ষিণপাড়া তরুন সংঘের উদ্যোগে ডেঙ্গু নিধন কর্মসূচি

প্রতিবেদক, জীবননগর (চুয়াডাঙ্গা): ডেঙ্গু সম্পর্কে সচেতনতা এবং এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করার লক্ষ্যে পরিষ্কার–পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করেছে জীবননগর শাখারীয়া দক্ষিণপাড়া তরুন সংঘ।


সংগঠনটির সভাপতি শফিকুল ইসলামের নেতৃত্বে রোববার (১১আগস্ট) বিভিন্ন এলাকায় মশক নিধনে জনসচেতনতামূলক পথসভা ও র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। এ সময় ডেঙ্গুবাহী এডিস মশার লার্ভা উৎপত্তিস্থলগুলোকে চিহ্নিত করে তরল ওষুধ ছিটানো হয়। পাশাপাশি জনগনের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে।

সভাপতি শফিকুল ইসলাম বলেন, ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। প্রয়োজন শুধু সতর্কতা ও এলাকার চারপাশ আবর্জনামুক্ত রাখতে হবে। যাতে মশার লার্ভা উৎপাদন ও মশার বংশ বিস্তার না হয়। আর মশা নিধনে ইতিমধ্যে ওয়ার্ড ভিত্তিক কার্যক্রম শুরু হয়েছে যা অব্যাহত থাকবে।


বিকেলে শাখারীয়া গ্রামে আয়োজিত এক সভায় ডেঙ্গু সচেতনতা, লক্ষণ, প্রতিরোধ, করণীয়, চিকিৎসা, পরিবেশ রক্ষা ইত্যাদি বিষয়ে আলোচনা করে সংঘঠনটি।

প্রসঙ্গত,
সংঘঠনটি ২০১৭ সালে এলাকার কয়েকটি যুবককে নিয়ে পথচলা শুরু করে। তা আজ সুনামের সাথে গ্রামে পরিছন্নতা অভিযান,গরীব দুস্থদেরকে আর্থিক সহায়তা, কৃষকদের উন্নত ও আধুনিক কৃষিপ্রযুক্তি’র উপর সচেতন, গ্রামবাসীর জন্য ইফতার-মাহফিল আয়োজনসহ বিভিন্ন সমাজসেবামূলক কাজ করে যাচ্ছে।
সদস্যদের মাসিক চাদাতে পরিচালিত এই সংগঠনটি আরও বেশ কিছু সামাজিকমূলক কার্যক্রমের পরিকল্পনা হাতে নিয়েছে।