জীবননগরে সিলেবাস কমানোর মানববন্ধন নিয়ে প্রশ্ন তুলছে সচেতন অভিভাবক মহল

এইচ এম হাকিম, স্টাফ রিপোর্টারঃ

মহামারি করোনা ভাইরাসের কারনে শিক্ষা প্রতিষ্ঠান ১ বছর ৬ মাস বন্ধ থাকার কারনে শিক্ষার সাথে অনেক দুরত্ব বেরে যায় শিক্ষার্থীদের, যার ফল সরুপ চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার এস,এস,সি ২০২২ সালের ছাত্র ছাত্রীরা সরকারি সিলেবাসের ১০০ ভাগের পরিবর্তে ৩০ ভাগ করার দাবিতে রবিবার সকাল ১০ টায় প্রতিবাদ সভা ও মানববন্ধন করে জীবননগর উপজেলার কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রী। যা দেখে অনেক সচেতন অভিভাবকের মনে অনেক প্রশ্নের জন্ম হয়েছে।

জীবননগর উপজেলার অনেক অভিভাবক বলেন, ছাত্র -ছাত্রীর আগের মতো আর লেখা পড়ায় মনোযোগী হয় না, শিক্ষার্থীদের এই অহেতুক দাবী যদি মপনে নেওয়া হয় তা হলে, ছাত্র – ছাত্রীরা লেখাপড়ার টেবিলে যাবেনা, আমাদের সকল অভিভাবকের উচিৎ শিক্ষার্থীদের কথায় তাল না দিয়ে ছাত্র -ছাত্রীদের পড়ার টেবিলে পাঠানো, যাতে করে আমাদের সন্তানেরা মানুষের মতো মানুষ তৈরি হতে পারে।

মানববন্ধনরত ছাত্র -ছাত্রীদের ব্যাপারে সচেতন অভিভাবক এ্যাডভোকেট এ আর রাজ বলেন সরকার করোনার কারনে ক্লাস+পরীক্ষা নিতে না পারাই ২০ সালে অটোপাশ দেই।সিলেবাস শর্ট করে বর্তমানে ক্লাস নিয়ে ৫০ নাম্বারের ২১ সালের পরীক্ষা নিবে,তাও মাত্র ৩ টা বিষয়ে।যেখানে থাকছে না ইংরেজি +তথ্যের মত কঠিন বিষয়।অথচ জীবননগরে ২২ সালের কিছু সোনার ছাত্র-ছাত্রীরা মানববন্ধন করছে হাতে পর্যাপ্ত সময় থাকার পরও মাত্র ৩০ নাম্বারে পরীক্ষা নিতে ।দুবছরে বসে থেকেও স্বাধ মেটেনি।এদেরকে পরীক্ষা না নিয়ে আজীবন ছুটি দেওয়া উচিৎ।

জীবননগর উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আবুল হাশেম সরকার বলেন, দেখলাম এসএসসি ২০২২সালের শিক্ষার্থীরা ব্যানার হাতে সিলেবাস কমানোর দাবীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে, আসলে আমরা ছাত্র ছাত্রীদের নিজেদের সাধ্যমতো গাইড লাইন দিয়ে থাকি আমরা প্রতিটা শিক্ষক, দির্ঘ সময় থাকার পড়েও ছাত্র -ছাত্রীদের ১০০এর ভিতরে ৭০ পার্সেন্ট সিলেবাস কমানোর দাবীটি একদম যুক্তি সংগত নয়,করোনার পরে শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র -ছাত্রীদের উপস্থিতি এমনিতেই কোন, তাদের দাবী মেনে নেওয়া হলে অন্য ক্লাসের শিক্ষার্থীদের মধ্যে ও এমন প্রতিকৃয়া জন্মনিবে,তাই ২০২২ সালের শিক্ষার্থীদের এই অহেতুক দাবী সরকার যাতে মেনে না নেয় এমনটাই প্রত্যাশা করি সরকারের কাছে।

প্রসঙ্গত;জীবননগরে ৭০ভাগ সিলেবাস কমিয়ে ৩০ভাগ করার দাবিতে এস,এস সি ২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে। গতকাল রবিবার (২৪ অক্টোবর) সকাল সাড়ে ১০টার সময় এস,এস,সি ২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের আয়োজনে শহরের মেইন বাসষ্টান্ড টাইগার চত্বরে এ মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

 

জীবননগর শাপলা কলি আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেনীর ছাত্র শুভর সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন,দশম শ্রেনীর শিক্ষার্থী শাকিব,ইয়াছিন,ইমরান,কান্তা,মিতু,অহনা প্রমুখ।এ সময় শিক্ষাথীরা বলেন,এস.এস.সি ২০২১ সালে ১৫মাস ক্লাস হয়েও যেখানে ৩০ভাগ সিলেবাসের উপর পরীক্ষা হচ্ছে ,সেখানে এস.এস.সি ২০২২ সালে মাত্র ৪মাস ক্লাস হয়ে ৭০ভাগ সিলেবাসের উপর পরীক্ষা হবে এই সিলেবাস পরিবর্তন করতে হবে এবং ৩০ভাগ করতে হবে।

এদিকে মানববন্ধন ও প্রতিবাদ সভাকে কেন্দ্র করে জীবননগর শহরে সাময়িক ভাবে যানচলাচল বন্ধ হয়ে যায়।অবশেষে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুল ইসলাম ও জীবননগর থানার ওসি (অপারেশন)সুখেন্দু বসুসহ পুলিশ সদস্যরা ঘটনা স্থানে ছুটে এসে শিক্ষার্থীদের সাথে কথা বলে যানচলাচল স্বাভাবিক করেন।