জীবননগরে জাওয়াদের ক্ষতি কাটিয়ে উঠতে আবারো আলু চাষে ব্যস্ত কৃষক

মুন্সী খোকন, জীবননগর প্রতিনিধি
ঘূর্ণিঝড় জাওয়াদের ক্ষতি কাটিয়ে উঠতে জীবননগর উপজেলায় ক্ষতিগ্রস্ত আলু চাষিরা আবারো চড়া মূল্যে বীজ সংগ্রহ করে আলু চাষি ব্যস্ত হয়ে পড়েছেন। তীব্র শীত ও কনকনে ঠান্ডা উপেক্ষা করে ভোর থেকেই মাঠে মাঠে অক্লান্ত পরিশ্রম করে আলু চাষের জন্য ক্ষেত তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন আলু চাষিরা।

উপজেলার বাঁকা ইউনিয়নের সুটিয়া গ্রামের আলুচাষি আব্দুর রহমান বলেন, আমি এবছর ১০ বিঘা জমিতে আলু চাষ করি। আলু চাষে সব মিলিয়ে খরচ হয় ২ লক্ষ্য টাকা; কিন্তু পরিতাপের বিষয় টানা বৃষ্টির পানি ক্ষেতেজমে আমার ৭০ ভাগ আলুর ক্ষেতে নষ্ট হয়ে যায়। পরবর্তীতে ক্ষতি পুষিয়ে নিতে আবারো আলুর ক্ষেতে পরিচর্যা করি এবং সেই সাথে বাজার থেকে চড়ামূল্যে আলুর বীজ ক্রয় করে রোপন করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার বলেন, এবছর এ উপজেলায় ১ হাজার ২৮০ হেক্টর জমিতে আলুর চাষ করা হয়। ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ৩০ ভাগের মতো আলু ক্ষেত নষ্ট হয়ে যায়। ক্ষতি পুষিয়ে নিতে উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের সরকারি প্রণোদনার আলুর ও ধানের বীজ প্রদান করা হয়েছে। কৃষকদের আবাদি জমি দেখাশুনা ও কৃষকরা যাতে ফসল ভালোভাবে ঘরে তুলতে পারে সেজন্য নিয়মিত ভাবে কৃষি অফিস হতে পরামর্শ প্রদান করা হচ্ছে।