জামুরিয়া ইউনিয়ন: নানা ছন্দে-গানে চলছে ইউপি নির্বাচনে প্রার্থীদের প্রচারণা

ঘাটাইল টাঙ্গাইল প্রতিনিধি

ঘাটাইল উপজেলার জামুরিয়া ইউনিয়ন এলাকা ইউপি নির্বাচনের প্রার্থীদের পোস্টারে ছেয়ে গেছে এলাকা। মাইকে বাজাচ্ছেন নানা ছন্দে-গানে মিশানো বিভিন্ন প্রতীকের প্রচারণা। রোববার জামুরিয়া ইউনিয়নের এলাকা ঘুরে দেখা যায় প্রার্থীদের এমন চিত্র।

‘এবার ভোট দিব ব্যক্তি দেখে। যার কাছে সহজে গিয়ে সমস্যার কথা বলা যাবে, দেখা করতে লাইনে দাঁড়াতে হবে না, নীতিবান এমন ব্যক্তি দেখেই ভোট দিব।’ আজ রোববার দুপুরে একটি চায়ের দোকানে বসে এমন কথাই বলছিলেন ঘাটাইল উপজেলার জামুরিয়া ইউনিয়নের হরিপুর এলাকার ভোটার নাসির উদ্দিন রিপন (৪০)।

পঞ্চম ধাপে ৫ জানুয়ারি এ ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে এবার চেয়ারম্যান পদে চরজন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। উপজেলা আওয়ামী লীগ মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম খান হেষ্টিংস নৌকা প্রতীকে, স্বতন্ত্র প্রার্থী সাবেক উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক বর্তমান চেয়ারম্যান ইখলাক হোসেন শামীম ঘোড়া প্রতীকে, বর্তমান মেম্বার হুরমুজ আলী মোটরসাইকেল প্রতীকে এবং মনিরুজ্জামান মনির আনারস প্রতীকে নির্বাচন করছেন। রোববার সরেজমিন জামুরিয়া ইউনিয়নের গালা, পুংলী, কাত্রা ও কর্ণা, ফুলহারা ও গলগন্ডা গ্রামগুলোতে প্রার্থীদের পোস্টারে ছেয়ে গেছে পুরো নির্বাচনী এলাকা। দুপুরের পর থেকে করা হচ্ছে মাইকিং। নানা ছন্দে আর গানের সঙ্গে চলছে প্রার্থীদের প্রচারণা। এ ছাড়া প্রার্থীরা মানুষের বাড়িতে বাড়িতে গিয়ে ভোট প্রার্থনার পাশাপাশি দিচ্ছেন নানা প্রতিশ্রæতি। সেই সঙ্গে প্রার্থীদের কর্মীরাও ভোটারদের বাড়িতে বাড়িতে গিয়ে চাচ্ছেন ভোট। বাজারের চায়ের দোকানগুলোতে মানুষের মুখে মুখে শুধুই ভোটের আলোচনা।

ভোটারদের সঙ্গে কথা বলে জানা যায়, এই ইউনিয়নে চারজন চেয়ারম্যান প্রার্থী হলেও, ভোটের লড়াই হবে দুইজনের মধ্যে, হবে দ্বিমুখী লড়াই। আওয়ামী লীগের প্রার্থী শহিদুল ইসলাম খান হেষ্টিংস নৌকা প্রতীক, স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান ইখলাক হোসেন খান শামীম ঘোড়া প্রতীকের মধ্যে হবে লড়াই।

ভোটারদের কাছে তাঁরা দুইজনের কেউই কম নন। তবে দুইজনের মধ্যে প্রতীক নয়, ব্যক্তি দেখেই ভোট দেওয়ার কথা বলছেন তাঁরা। জামুরিয়া ইউনিয়নের গালা এলাকার ভোটার মো. শফিউজ্জামান বলেন, এই ইউনিয়নে ভোটের লড়াইটা হবে দ্বিমুখী। তবে মানুষের মধ্যে ভোট দেওয়ার উৎসাহ অনেক। এই ইউনিয়নে এখন পর্যন্ত কোনো বিশৃংঙ্খলা বা মারামারি নেই। সবাই শান্তিপূর্ণভাবেই প্রচারণা চালাচ্ছেন। তাঁরা শান্তিপূর্ণ ভোট চান।

ফুলহারা এলাকার ভোটার গণি মিয়া বলেন, ‘এটা তো স্থানীয় সরকার নির্বাচন। এখানে যারা এই সময়ে এলাকার উন্নয়ন করতে পারবে তাদেরকেই ভোট দিব। নীতি-আদর্শ আর ব্যক্তিত্ব দেখেই ভোট দেব।’

জামুরিয়া ইউনিয়নের মোট ভোটার ২৫ হাজার ৪৬০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ হাজার ৮২৬ ও নারী ভোটার ১২ হাজার ৬৩৪ জন।