জামালপুরে দুদকের মামলায় কৃষি ব্যাংকের তিন কর্মকর্তার কারাদন্ড

এমরান হোসেন, জামালপুর প্রতিনিধিঃ দূর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা অর্থ আত্মসাত মামলায় কৃষি ব্যাংকের জামালপুরের মাদারগঞ্জ শাখার সাবেক ব্যবস্থাপক আলী আহাম্মদ, সাবেক দ্বিতীয় কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান ও সাবেক কর্মচারী মোঃ আশরাফ হোসেনকে ৭ বছর করে সশ্রমকারাদণ্ড ও ৭ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও ১০ মাস করে বিনাশ্রম কারাদণ্ডে দিয়েছে আদালত ।গতকাল জামালপুর বিশেষ আদালতের বিচারক মোহাম্মদ জহিরুল কবির এ রায় ঘোষণা করেন।

মামলা সূত্রে জানা যায়, ব্যাংকে ভুয়া টিটি জমা দেখিয়ে ৪০ হাজার টাকা আত্মসাত এর অভিযোগে দুদকের সমন্বিত জেলা কার্যালয় টাঙ্গাইলের সহকারী পরিচালক সৈয়দ আহমেদ বাদী হয়ে ২০১২ সালের ১১ নভেম্বর বাংলাদেশ কৃষি ব্যাংক মাদারগঞ্জ শাখার সাবেক ব্যবস্থাপক আলী আহাম্মদসহ তিনজনের বিরুদ্ধে দণ্ডবিধি ৫০৯ ও ১৯৪৭ সালের দুর্নীতি দমন আইনের ৫(২) ধারায় একটি মামলা দায়ের করেন। দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে পৃথক দুটি ধারায় ৬ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে তিনজন আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়। সোমবার ২০ সেপ্টেম্বর জামালপুরের বিশেষ আদালতের বিচারক মোহাম্মদ জহিরুল কবির মামলাটির রায় ঘোষণা করেন। এসময় তিনজন আসামির প্রত্যেককে ৭ বছর করে সশ্রম কারাদণ্ড ও ৭ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে প্রত্যেককে আরও ১০ মাস করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন। সাজাপ্রাপ্ত আসামিদের মধ্যে আশরাফ হোসেন পলাতক রয়েছেন।

মামলাটির রাষ্ট্র পক্ষে দুদকের আইনজীবী মোঃ লুৎফর রহমান রতন এবং আসামি পক্ষে ছিলেন আইনজীবী মোঃ আব্দুল্লাহ ও মুহাম্মদ বাকী বিল্লাহ।