জাতিসংঘ অধিবেশনে ইসরায়েলি রাষ্ট্রদূতকে আটকের খবর

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদানকে সাধারণ অধিবেশন চলাকালীন নিরাপত্তারক্ষীরা আটক করেছে বলে একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। তবে জাতিসংঘ তার আটকের কথা অস্বীকার করেছে।

বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সাধারণ পরিষদে তার বক্তৃতা শুরু করার সাথে সাথে গিলাদ এরদান প্রতিবাদস্বরূ হল বেরিয়ে যান। এরপর জাতিসংঘের নিরাপত্তা রক্ষীরা তাকে আটক করে। তবে কিছুক্ষণ পরেই তাকে ছেড়ে দেওয়া হয়।

তাকে আটকের কারণ এখনও জানা যায়নি। রায়িসির বক্তব্যের প্রতিবাদে গিলাদ এরদান তার হাতে থাকা মাহসা আমিনির একটি ছবি তুলে ধরেছিলেন। গত বছর হিজাব না পরার অপরাধে ওই কুর্দি তরুণীকে গ্রেপ্তার করেছিল ইরানের পুলিশ। পরে পুলিশি হেফাজতে তার মৃত্যু হয়।

তবে দ্য ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে বলা হয় ভিন্ন কথা। সংবাদমাধ্যমটি জানিয়েছে, জাতিসংঘ ইসরায়েলি রাষ্ট্রদূতকে আটকের খবর অস্বীকার করেছে। সংস্থাটির একজন মুখপাত্র বলেছেন, সাধারণ পরিষদে ইরানি প্রেসিডেন্টের ভাষণ চলাকালীন ইসরায়েলি রাষ্ট্রদূত একটি উত্তোলন করেন। জাতিসংঘের নিরাপত্তা বাহিনী তার সঙ্গে কথা বলেছে। তাকে কোনোভাবেই গ্রেফতার করা হয়নি।