‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২৩’ প্রদান করা হবে আজ

নিজস্ব প্রতিবেদক : জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের সপ্তম আসর বসছে আজ। ঢাকার সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে আজ শনিবার (১৮ নভেম্বর) দুপুরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয়।

দেশ গঠনে এগিয়ে আসা তরুণদের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার দিয়ে আসছে ‘ইয়াং বাংলা’। আওয়ামী লীগের গবেষণা উইং সিআরআই এর অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলা। যেটি দেশে তরুণ প্লাটফর্ম হিসেবে কাজ করছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইয়াং বাংলা জানিয়েছে, এ বছর সারাদেশের ১৮ থেকে ৩৫ বছর বয়সীদের ৭৫০টিরও বেশি সংগঠন পুরস্কারের জন্য আবেদন করে। যাচাইবাছাই শেষে ছয় ক্যাটাগরিতে এবার জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড দেওয়া হবে। দক্ষতা ও কর্মসংস্থান, শিল্প ও সংস্কৃতি, সম্প্রদায়ের সুস্থতা, সামাজিক অন্তর্ভুক্তি, জলবায়ু ও পরিবেশ উদ্ভাবন এবং যোগাযোগ- এই ছয় ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হবে।

২০১৫ সাল থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড প্রদান করা হচ্ছে। এরপর থেকে এখন পর্যন্ত দেশের মোট ১৪৫ তরুণদের নেতৃত্বাধীন সংগঠনকে এই পুরস্কার দেয়া হয়েছে। গত ছয় আসরে পুরস্কার পাওয়া সংগঠনগুলোর পাশাপাশি আরও ৩০০টির বেশি সংগঠন নিয়ে দেশে বর্তমানে তারুণ্যের সর্ববৃহৎ প্লাটফর্ম ইয়ং বাংলা। তাদের সঙ্গে যুক্ত রয়েছেন ৫০ হাজারের বেশি স্বেচ্ছাসেবক ও তিন লাখেরও বেশি সদস্য।