জবির ক্যাফেটেরিয়ার সামনে অরক্ষিত ড্রেন, ঝুঁকিতে শিক্ষার্থীরা

শেখ শাহরিয়ার হোসেন, জবি প্রতিনিধিঃ প্রতিষ্ঠার ১৬ বছরেও সাড়ে ৭ একরের জগন্নাথ বিশ্ববিদ্যালয়(জবি) ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে কোন কার্যকর উদ্যোগ গ্রহণ করা হয়নি। ফলে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদেরকে প্রতিনিয়ত অস্বাস্থ্যকর পরিবেশের মধ্যেই স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যেতে হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, জবির একমাত্র ক্যাফেটেরিয়ার পূর্ব পাশের ড্রেনটিও বর্তমানে ঢাকনা বিহীন অরক্ষিত অবস্থায় পড়ে আছে যার গর্তে জমে থাকা পানি এখন মশার প্রজননক্ষেত্র। এছাড়া ড্রেনে ফেলা ময়লা-আবর্জনা থেকে পচা দুর্গন্ধ ছড়িয়ে শিক্ষার্থীদের স্বাস্থ্য হুমকির মুখে ফেলছে। রাস্তা দিয়ে হাঁটার সময় নাক-মুখ বন্ধ করে চলাচল করতে হয়৷ এমনকি রাস্তার পাশে থাকা বেসিনগুলোও রক্ষণাবেক্ষণের অভাবে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী ফাহিম হাসান বলেন, ‘আগে নিয়মিত বেসিন ব্যবহার করলেও এখন এই দুর্গন্ধের কারনে আর বেসিন ব্যবহার করা হয়না। পরিষ্কার করার অভাবে প্রায় প্রত্যেকটি বেসিন ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।’

সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী মাহফুজ রহমান জানান, ‘ক্যাফেটেরিয়ার সামনের রাস্তা দিয়ে যাতায়াতের সময় খোলা ড্রেন দেখা যেমন দৃষ্টিকটু তেমন অস্বাস্থ্যকরও বটে। এমন নোংরা ড্রেনের কারনে আমরা বেসিনগুলো ভালোভাবে ব্যবহারও করতে পারিনা। বিশ্ববিদ্যালয়ের যারা এসব দায়িত্বে আছেন তাদের দ্রুতই এ বিষয়ে পদক্ষেপ নেওয়া জরুরি।’

এ ব্যাপারে পরিবেশ উন্নয়ন ও পরিচ্ছনতা কমিটির আহবায়ক মোহাম্মদ আবদুল কাদের বলেন, ‘ড্রেনগুলো নিশ্চয় ঢেকে রাখা উচিৎ। ড্রেনের সার্বিক বিষয় ইঞ্জিনিয়ারিং দপ্তর থেকে প্রাক্কলন করা হয়েছে। আমি দেখছি তাদের ফাইলটা কি অবস্থায় আছে। সেটা দেখে দ্রুতই তাদেরকে একটা চিঠি দেওয়ার ব্যবস্থা করবো।