চুয়াডাঙ্গা সদরের চার ইউনিয়নে ভোট গ্রহণ কাল

এই আমার দেশ ডেস্ক

চুয়াডাঙ্গা সদর উপজেলার আলুকদিয়া, মোমিনপুর, কুতুবপুর ও পদ্মবিলা ইউনিয়ন পরিষদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শেষ হয়েছে। গতকাল শুক্রবার দিবাগত রাত ১২টা থেকে সকল প্রকার প্রচার-প্রচারণা বন্ধ হয়েছে। আগামীকাল রোববার চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে এ চারটি ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনের সকল প্রকার প্রস্তুতিও ইতঃমধ্যে শেষ করেছে নির্বাচন অফিস। শেষ দিনে প্রার্থীরা মাঠে ছিলেন সরব। আখের গোছাতে প্রত্যেক প্রার্থীই ছুটেছেন ভোটারদের দ্বারে দ্বারে। শেষ সময়টুকু কাজে লাগাতে দেখে গেছে প্রত্যেক প্রার্থীকেই। কোথাও কোথাও দেখা গেছে, ঝটিকা মিছিল, আবার কোথাও কোথাও ছোট ছোট আলোচনা সভা। এদিকে, ইউনিয়ন পরিষদ নির্বাচনের সব প্রস্তুতি শেষ করা হয়েছে। আজ শনিবার (২৫ ডিসেম্বর) ভোট কেন্দ্রগুলোতে পাঠানো হবে নির্বাচনী সরঞ্জামাদি। এছাড়া কোনো প্রকার বিশৃঙ্খলা ও অপ্রীতিকর ঘটনা এড়াতে নির্বাচনী এলাকায় টহল দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

ইউনিয়ন পরিষদ নির্বাচনের বিধি অনুযায়ী কোনো নির্বাচনী এলাকার ভোট গ্রহণ শুরুর পূর্ববর্তী ৩২ ঘণ্টা, নির্বাচনী এলাকায় কোনো জনসভা আহ্বান, অনুষ্ঠান বা তাতে যোগদান এবং কোনো মিছিল বা শোভাযাত্রা করতে বা তাতে অংশ নিতে পারবে না। ওই সময়ে কোনো আক্রমণাত্মক কাজ বা বিশৃঙ্খলামূলক আচরণ করতে পারবে না। ভোটার বা নির্বাচনী কাজে নিয়োজিত বা দায়িত্বরত কোনো ব্যক্তিকে ভয়-ভীতি প্রদর্শন করা যাবে না। কোনো অস্ত্র বা শক্তিও প্রদর্শন বা ব্যবহার করতে পারবে না কেউ।

এদিকে, বিধি অনুযায়ী যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছেন চুয়াডাঙ্গা জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে ২৪ শে ডিসেম্বর (শুক্রবার) মধ্যরাত (রাত ১২টা) থেকে ২৭ ডিসেম্বর (সোমবার) সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল এবং ২৫ ডিসেম্বর (শুক্রবার) মধ্যরাত (রাত ১২টা) থেকে ২৬ শে ডিসেম্বর (রোববার) মধ্যরাত (রাত ১২টা) পর্যন্ত সব ধরনের ইঞ্জিনচালিত যানবাহন (মোটরসাইকেল, বেবি ট্যাক্সি, মাইক্রোবাস, জিপ, ট্রাক, পিকআপ) চলাচল বন্ধ থাকবে।

তবে, নির্বাচন কমিশন কর্মকর্তা, ভোটগ্রহণ কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বহনকারী গাড়ি, মহাসড়কে চলাচলকারী দূরপাল্লার গাড়ি, বন্দর ও জরুরি পণ্য পরিবহনের গাড়ি নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। এছাড়া প্রার্থী ও তার এজেন্টদের গাড়ি, সাংবাদিক, নির্বাচন পর্যবেক্ষকদের গাড়ি, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, বিদ্যুৎ, গ্যাস, টেলিযোগাযোগ ও ডাকের গাড়ির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জরুরি প্রয়োজনে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে অন্য কারো গাড়িও চলতে পারবে।

চুয়াডাঙ্গা সদর উপজেলার চার ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ সদস্য পদে চার ইউনিয়নে ১৫৪ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ৪৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চুয়াডাঙ্গা সদর উপজেলার আলুকদিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬ জন প্রার্থী। তাঁরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত আবুল কালাম আজাদ (নৌকা), ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মো. আলিমুজ্জামান (হাতপাখা), জাতীয় পার্টির জুলফিকার আলী (লাঙ্গল), স্বতন্ত্র প্রার্থী ইসলাম উদ্দীন (আনারস), আব্দুল মজিদ (চশমা) ও আক্তা উর রহমান মুকুল (মোটরসাইকেল)। এ ইউনিয়নের ৯টি সাধারণ ওয়ার্ডে ৩৫ জন সদস্য পদে ও ৩টি সংরক্ষিত ওয়ার্ডে ১৪ জন মহিলা সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চুয়াডাঙ্গা সদর উপজেলার কুতুবপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬ জন প্রার্থী। তাঁরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত আলী আহম্মেদ হাসানুজ্জামান (নৌকা), ইসলামী আন্দোলন বাংলাদেশের আজিজুল হক (হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী শাখাওয়াত হোসেন (আনারস), আক্তার হোসেন রনি (ঘোড়া), জুয়েল রানা (চশমা) ও নজরুল ইসলাম (মোটরসাইকেল)। এ ইউনিয়নের ৯টি সাধারণ ওয়ার্ডে ৪৩ জন সদস্য পদে ও ৩টি সংরক্ষিত ওয়ার্ডে ১০ জন মহিলা সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চুয়াডাঙ্গা সদর উপজেলার পদ্মবিলা ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫ জন প্রার্থী। তাঁরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত মো. আলম (নৌকা), ইসলামী আন্দোলনের ওমর ফারুক (হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী আবু তাহের বিশ্বাস, আতিয়ার রহমান ও সেলিম মল্লিক। এ ইউনিয়নের ৯টি সাধারণ ওয়ার্ডে ৩৮ জন সদস্য পদে ও ৩টি সংরক্ষিত ওয়ার্ডে ১১ জন মহিলা সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চুয়াডাঙ্গা সদর উপজেলার মোমিনপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩ জন প্রার্থী। তাঁরা হলেন, বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত আব্দুল্লাহ আল মামুন (নৌকা), ইসলামী আন্দোলনের একরামুল হক (হাতপাখা) ও স্বতন্ত্র প্রার্থী গোলাম ফারুক জোয়ার্দ্দার (ঘোড়া)। এ ইউনিয়নের ৯টি সাধারণ ওয়ার্ডে ৩৮ জন সদস্য পদে ও ৩টি সংরক্ষিত ওয়ার্ডে ১২ জন মহিলা সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চুয়াডাঙ্গা সদর উপজেলার কুতুবপুর ও পদ্মবিলা ইউনিয়ন পরিষদ নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাচন অফিসার কামরুল হাসান। এবং আলুকদিয়া ও মোমিনপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন চুয়াডাঙ্গা সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা।

আলুকদিয়া ইউনিয়নে ভোটার ২২ হাজার ৫১০ জন, মোমিনপুর ইউনিয়নে ১২ হাজার ৪৫৬ জন, কুতুবপুর ইউনিয়নে ২৭ হাজার ১৭৬ জন এবং পদ্মবিলা ইউনিয়নে ১৬ হাজার ৫৫৯ জন ভোটার।

চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাচন অফিসার কামরুল হাসান বলেন, ‘আমরা সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পৌর নির্বাচন অনুষ্ঠিত হবে। আনুষ্ঠানিকভাবে সকল প্রকার প্রচার-প্রচারণা বন্ধ হয়েছে ২৪ ডিসেম্বর দিবাগত রাত ১২টা থেকে। নির্বাচনী এলাকায় কোনো জনসভা আহ্বান, অনুষ্ঠান বা তাতে যোগদান এবং কোনো মিছিল বা শোভাযাত্রা করতে পারবে না।’

চুয়াডাঙ্গা জেলা নির্বাচন কর্মকর্তা তারেক আহম্মদ বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনের সব প্রস্তুতি শেষ করা হয়েছে। আজ শনিবার (২৫ ডিসেম্বর) কেন্দ্রগুলোতে নির্বাচনি সরঞ্জামাদি পাঠানো হবে। নির্বাচনের দিন প্রত্যেক কেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করবেন। সুত্র : সময়ের সমীকরণ