চুয়াডাঙ্গায় বর্ণিল আয়োজনে শুভ বড়দিন উদযাপন

দৈনিক এই আমারদেশ দেস্কঃ
চুয়াডাঙ্গায় বর্ণিল আয়োজনে উদযাপিত হয়েছে খ্রিষ্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শুভ বড়দিন। চুয়াডাঙ্গা জেলার সবচেয়ে বেশি খ্রিষ্টান সম্প্রদায়ের লোক বাস করে কার্পাসডাঙ্গায়। তবে এবারেও বিশ্বব্যাপী করোনা মহামারির কারনে সেখানে প্রশাসনের নির্দেশ মোতাবেক সেখানে সীমিতভাবে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জানা গেছে, চুয়াডাঙ্গায় ডিহি কৃষ্ণপুরের খ্রিষ্ট জয়ন্তী গির্জা, খেজুরার সেন্ট জেমস চার্চ, কার্পাসডাঙ্গা যিশু হৃদয় গির্জায়, বাঘাডাঙ্গা এজি চার্চ, প্রেসবিটারিয়ান চার্চ, দর্শনা কেরু এন্ড কোং সেন্ট পলস চার্চ এ এবারও বর্ণিল আয়োজনে উদযাপিত হয়েছে খ্রিষ্টান সবচেয়ে বড় উৎসব বড়দিন।

খ্রিষ্টান ধর্মাবলম্বিদের বিশ্বাস, ঈশ্বরের পরিকল্পনা বাস্তবায়নের জন্য একজন নারীর প্রয়োজন ছিল। সেই নারী হলেন কুমারী মেরি- মুসলমানের কাছে যিনি পরিচিত বিবি মরিয়ম হিসেবে।

ধর্মবিশ্বাস বলে, ঈশ্বরের অনুগ্রহে ও অলৌকিক ক্ষমতায় মেরি কুমারী হওয়া সত্ত্বেও গর্ভবতী হন। ঈশ্বরের দুত গ্যাব্রিয়েলের (জিব্রাইল) কথা মত শিশুটির নাম রাখা হয় যিশাস, যা বাংলার যিশু। ধর্মের শিক্ষাভ্রষ্ট তৎকালীন ইহুদি সম্প্রদায়ের মধ্যে ঈশ্বরের প্রতিনিধি হিসেবে আবির্ভূত এ শিশুটিই বড় হয়ে খ্রিষ্টান ধর্ম প্রচার করেন।