চুয়াডাঙ্গার বেগমপুর ঝাঝরী আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করলেন ডিসি আমিনুল ইসলাম খান

হিজলগাড়ী থেকে আব্দুস সেলিম

চুয়াডাঙ্গা সদর উপজেলার বেগমপুর ইউনিয়নের ঝাঝরী আশ্রয়ণ প্রকল্পের ২০ টি নির্মাণাধীন ঘর পরিদর্শন করলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান।

আজ ৩১ জানুয়ারী সোমবার বিকেল সাড়ে ৪ টার দিকে তিনি এই পরিদর্শন করেন।

এ সময় যাদের জমি ও ঘর নাই এমন ২০ টি উপকারভোগীদের এ ঘর নির্মাণ কাজের মান তদারকি ও পরিদর্শন করেন।

এসময় আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগী পরিবারগুলোর সঙ্গে কথা বলেন এবং তাদের সার্বিক খোঁজ-খবর নেন। পরিবারের কোনো সমস্যা হচ্ছে কি না, সে বিষয়ে জানতে চান।

ঘর পেয়ে আশ্রয়ণের বাসিন্দারাও জেলা প্রশাসকের কাছে আনন্দ প্রকাশ করেন।

পরিদর্শন কালে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্থ একটি সরকারী উন্নয়ন প্রকল্প যার মাধ্যমে গৃহহীন এবং বাস্তুচ্যুত মানুষদের জন্য বাসস্থান নির্মাণ করা হয়। বাংলাদেশের ভূমিহীন-গৃহহীন মানুষের আবাসন নিশ্চিতকল্পে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার অন্যতম উদ্ভাবন হচ্ছে ‘আশ্রয়ণ প্রকল্প’।

তিনি বলেন, একটি ঘর একটি ছিন্নমূল পরিবারের দারিদ্র্য হ্রাসসহ সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে সবচেয়ে গুরুত্বপূর্ণ হাতিয়ার। মুজিববর্ষে এসে দ্রততম সময়ে গৃহহীন ও ভূমিহীন মানুষকে গৃহ প্রদানের মাধ্যমে জাতির পিতা সূচিত গৃহায়ন কর্মসূচীকে তিনি নতুনরূপে উপস্থাপন করেন।

তিনি আরো বলেন, জাতির সামনে আশ্রয়ণ প্রকল্প অধিকতর যুগোপযোগী ও টেকসই করার লক্ষ্যে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা নতুন ডিজাইনের গৃহ নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন।সরকারের উদ্যেগ অনুযায়ী দেশে একটি মানুষও গৃহহীন থাকবে না।যার জন্য সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, চুয়াডাঙ্গায় পর্যায়ক্রমে প্রতিটি গৃহহীন মানুষের জন্য বাসস্থান তৈরি করা হবে।আর যারা উপকারভোগীরা আছেন আপনারা সহযোগিতা দিয়ে কাজ করবেন। ভালো কাজের মান নিশ্চিত করতে আপনারা দরদ দিয়ে কাজ বুঝে নিবেন।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সাজিয়া আফরিন,জেলা প্রশাসনের বিএম তারিকুজ্জামান, জাকির হোসেন, সদর উপজেলার নির্বাহী অফিসার শামীম ভূইয়া, সহাকারী কমিশনার ভূমি মাজহারুল ইসলাম, বেগমপুর ইউপি চেয়ারম্যান আলি হোসেন জোয়ার্দার, ইউপি সচিব ফয়জুর রহমান, উপজেলা সিও ইসমাইল হোসেন, ইন্জিনিয়ার আমিনুল ইসলাম প্রমুখ।