চিটাগাং সার কারখানা কর্তৃপক্ষের অবহেলায় মারা যাচ্ছে মহিষ


জাবেদুল ইসলাম
চট্টগ্রামের আনোয়ারায় সরকারি সার কারখানার চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানীর (সিইউএফএল) বিষাক্ত বর্জ্য মিশ্রিত পানি পান করে মারা যাচ্ছে মহিষ। ভুক্তভোগীন অভিযোগ কর্তৃপক্ষের অবহেলা।
মহিষের মালিকরা দেখেন রবিবার (২৪ এপ্রিল) দুপুরে দু’টি মহিষ চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানীর (সিইউএফএল) কারখানার বিষাক্ত বর্জ্য পানি খেয়ে মারা যায়।
মহিষের মালিক মো. ইলিয়াছ সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন, সিইউএফএল কর্তৃপক্ষ স্থানীয়দের কোনো ধরনের অবহিত না করে বিষাক্ত বর্জ্য খালে ছেড়ে দেয়। ওই পানি খেয়ে আমাদের গরু মহিষ মারা যাচ্ছে। বার বার এ ধরনের ঘটনা ঘটলেও আমরা ঠিকমত ক্ষতিপূরণ পাই না। তিনি আরও বলেন, প্রতি বছর কয়েক দফা এ ধরনের ঘটনা ঘটলেও কারখানা কর্তৃপক্ষকে টনক নড়ে না।
স্থানীয় বিভিন্ন সূত্রে জানা যায়, রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানি (সিইউএফএল)র নির্গত অ্যামোনিয়া গ্যাসের পানি ও বর্জ্য বারশত ইউনিয়নের গোবাদিয়া মাঝের খাল দিয়ে চলাচল করে। খালের আশপাশে স্থানীয়দের গরু-ছাগল ও মহিষ বিচরণ করে থাকে। পূর্বে কারখানার বিষাক্ত গ্যাসের পানি ছাড়ার আগে এলাকায় মাইকিং করত। কিন্তু গত কয়েক বছর ধরে কোনো ধরনের মাইকিং ছাড়াই কারখানার বিষাক্ত অ্যামোনিয়া গ্যাস ছাড়ার কারণে প্রায় সময় গরু-মহিষ মৃত্যুর ঘটনা ঘটছে। (সিইউএফএল) কারখানা কর্তৃপক্ষের অবহেলা ভুক্তভোগীদের আর্তনাদ দেখা কেউ নেই।ভুক্তভোগী ক্ষতিগ্রস্তরা উপজেলা প্রশাসনের ন্যায় বিচারের দাবি জানান।
স্থানীয় ইউপি সদস্য তৌহিদুল ইসলাম বলেন, সিইউএফএল তাদের বিষাক্ত বর্জ্য গোবাদিয়া খালে ফেলে। খালের পানি পান করে মহিষগুলো মারা গেছে। এর আগেও অনেক গরু মহিষ মারা গিয়েছিল। বারবার অভিযোগ দিলেও কোন সুরাহা হয়নি।
ক্ষতিপূরণের জন্য মৃত মহিষ নিয়ে আমরা কারখানার প্রধান ফটকের সামনে অবস্থান করেছি। আমরা এর ক্ষতিপূরণ ও ভবিষ্যতে যেন এরকম ঘটনা আর না ঘটে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবী জানাচ্ছি।
এ ব্যাপারে জানতে চাইলে সিইউএফএল সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক মো. আখতারুজ্জামান বলেন, ‘প্রাথমিকভাবে জানতে পেরেছিল খালের পানি পান করে কয়েকটি মহিষের মৃত্যু হয়েছে। আমরা বিষয়টি তদন্ত করে দেখছি।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বিকালে কারখানার বর্জ্য মেশানো দূষিত পানি পান মারা যায় ৪টি গরু। গত বছর বৃহস্পতিবার (৬ মে) মারা যায় ৮ টি মহিষ এর কয়েক মাস আগে মারা যায় ২টি গরু।