চকরিয়া সিটি কলেজে মহান স্বাধীনতা দিবস উদযাপন

চকরিয়া(কক্সবাজার) প্রতিনিধঃ

চকরিয়া সিটি কলেজের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে এক আলোচনা সভা,পূস্পমাল্য অর্পণ, বর্ণাঢ্য শোভাযত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কলেজের মিলনায়তন কক্ষে শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও অতিথিদের নিয়ে এ অনুষ্ঠান উদযাপন করা হয়। এছাড়াও ভোর ৬ টায় শহীদদের বেধিতে অধ্যক্ষ সালাউদ্দিন খালেদ শিক্ষকদের নিয়ে চকরিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ করেন। সকাল ৮টায় কলেজের শিক্ষার্থীদের নিয়ে শিক্ষকরা কলেজ ক্যাম্পাস থেকে চকরিয়া উপজেলা চত্তর পর্যন্ত একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে পুনরায় কলেজে ফিরে আসে।

২৬ মার্চ (শনিবার) সকাল ১০ টায় অধ্যক্ষ সালাহউদ্দিন খালেদের সভাপতিত্বে এ  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চকরিয়া সিটি কলেজের গর্ভনিং বডির শিক্ষানুরাগী সদস্য জাহেদুল ইসলাম লিটু,অধ্যাপক মন্জুর আলম,সাবিনা ইয়াসমিন ছুটি,আবদুল কাদের,আবু ওমর মোঃ আরমান,জেপুলিয়ান দত্ত জেপু,মিল্টন দাশ গুপ্ত,সমশের মোঃ কামরুজ্জামান,মোঃ আসবাতুল হক,মোঃ ওমর ফারুক,মোঃ আরিফ।

মহান স্বাধীনতার ইতিহাস পর্যালোচনা করে বক্তারা স্বাধীনতা অর্জনে মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা নিয়ে আলোকপাত করেন।

এ সময় বক্তব্য রাখেন,অধ্যাপক আবদুল কাদের,জেপুলিয়ান দত্ত জেপু,আবু ওমর মোঃ আরমান। মহান স্বাধীনতার গৌরব অর্জনের ক্ষেত্রে মুক্তিযুদ্ধাদের ত্যাগ ও বঙ্গালীর রক্তের বিনিময়ে অর্জিত এ স্বাধীনতা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব না হলে আজ বাংলাদেশ বিশ্বের মানচিত্রে লাল-সবুজের দেশ হিসেবে গণ্য হতো না বলে অধ্যক্ষ সালাহউদ্দিন খালেদ তাঁর বক্তব্যে তুলে ধরেন।
তিনি আরো বলেন,কক্সবাজার জেলার চকরিয়া উপজেলা একটি ঐতিহাসিক উপজেলা। কক্সবাজার জেলার চকরিয়া উপজেলা লবণ ও মাছ উৎপাদনের একটি চমৎকার পরিবেশ সম্পন্ন সমুদ্রবর্তী উপজেলা। এছাড়াও অর্থকরী ফসল উৎপাদনের মাধ্যমে দেশের অর্থনীতিকে সমৃদ্ধশালী করতে অতুলনীয় ভূমিকা পালন করে যাচ্ছে এ উপজেলা। সে প্রেক্ষিতে এ উপজেলার বিশাল জনগোষ্ঠী শিক্ষায় অনগ্রসর বলে শিক্ষানুরাগী ও বর্তমান সাংসদ আলহাজ্ব জাফর আলম বি.এ (অনার্স) এম.এ উদ্যোগ নিয়ে চকরিয়ায় উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা  অনুভব করে চকরিয়া সিটি কলেজ প্রতিষ্ঠিত করেন।

২০২০ সালে তিনি এ চকরিয়া সিটি কলেজ চকরিয়া উপজেলার প্রাণ কেন্দ্রে প্রতিষ্ঠা করেন।
বক্তব্যের এক পর্যায়ে তিনি শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তোলার জন্য দিক নির্দেশনা মূলক উপদেশও দেন। ওই দিন সম্পূর্ণ অনুষ্ঠানের প্রতিটি পর্বের সঞ্চালনায় ছিলেন শমশের মোঃ কামরুজ্জামান।

এ দিন আলোচনা সভার শেষে কলেজের শিক্ষার্থীরা দেশাত্ববোধক গান পরিবেশনার মধ্য দিয়ে কলেজের মহান স্বাধীনতা দিবসটি উদযাপন করেন।