ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাব বৃষ্টিপাতে সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি

মো: তারিকুর রহমান ুবুরো প্রধান জীবননগরঃ দেশের বিভিন্ন স্থানের ন্যায় চুয়াডাঙ্গাতেও গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়েছে। শুক্রবার (০৮ নভেম্বর) দুপুরের পর থেকেই বৃষ্টি শুরু হয়। ঘুর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে বৃষ্টিপাত শুরু হয়েছে বলে জানায় আবহাওয়া অফিস।
চুয়াডাঙ্গা জেলা সবজি প্রধান জেলা হলেও তিন মৌসূমে ধান, রবি মৌসূমে গম, মসুর, সরিষা ও ভুট্টার আবাদ হয়। কার্তিক মামের মাঝামাঝি থেকেই ভুট্টা, গম ও মসুর বপণ শুরু হয়েছে।অপরদিকে মাঠ ভর্তি আমন ধান পাকার ঘ্রাণ ছড়াচ্ছে। এ অবস্থায় ভারি বর্ষণ হলে ব্যাপক ক্ষয়ক্ষতি হবে সব ফসলের।চাষীরা জানান আমন ধান প্রায় পেকে গেছে।আগামি সপ্তাহ থেকে পুরোদমে কাটা মাড়াই শুরু হবে। বৃষ্টির কারণে ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হবে। এছাড়া গ্রীষ্মকালীন সবজি প্রায় উঠে গেছে।
কয়েকদিন পরে শীতকালীন সবজি উঠতে শুরু করবে। বিশেষ করে পাতা ও ফুল কপি, মুলা, সিম ও বিভিন্ন প্রকার শাক সবজি বিক্রি উপযোগী প্রায়। কৃষি অফিসের বিভিন্ন সূত্রে জানায়, এই বৃষ্টিপাতে সবজি আক্রান্ত হওয়ার আশংকা রয়েছে।
তবে বৃষ্টিপাতের কারনে সবজির ক্ষয়ক্ষতির আশংকায় কপালে দুশ্চিন্তার ভাজ পড়েছে এ জেলার চাষীদের।
আবহাওয়া অফিস জানাচ্ছে, প্রবল ঘুর্ণিঝড় বুলবুল বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। দু’য়েক দিনের মধ্যে উপকুলে আঘাত হানতে পারে। ফলে উপকুল থেকে কয়েকশ কিলোমিটার দূরে অবস্থিত চুয়াডাঙ্গা অঞ্চলে ঝড়ের আঘাত তেমন না হলেও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
যার প্রভাবে গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়েছে। তবে বৃহস্পতিবার শীত অনুভূত হলেও শুক্রবার সকাল থেকেই গরমে তীব্রতা বৃদ্ধি পেয়েছে। বৃষ্টির মধ্যে তেমন শীত পড়ছে না। ফলে ভারি বর্ষণ ঝড়ের আাশংকা করছেন এলাকার অভিজ্ঞ বয়োবৃদ্ধরা।